Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তান ভেঙে টুকরো টুকরো করা হবে : রাজনাথের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৪২ পিএম

অধিকৃত জম্মু-কাশ্মিরের প্রতি ইঙ্গিত করে ‘সন্ত্রাসে মদদ দেয়া অব্যাহত রাখলে’ পাকিস্তান ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কাশ্মির ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবস্থানের প্রতি সমর্থন জানিয়ে একথা বলেন তিনি।
গতকাল শনিবার ভারতের সুরাটে ‘ভারতীয় বীর জওয়ান ট্রাস্ট’র এক অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, পাকিস্তানের সঙ্গে কেবলমাত্র ইসলাবাদের দখলে থাকা কাশ্মির ইস্যুতে নয়া দিল্লির সঙ্গে আলোচনা হতে পারে।’
তিনি বলেন, ধর্মের ভিত্তিতে সৃষ্ট হওয়া পাকিস্তান ১৯৭১ সালে ভেঙে দু’ভাগ হয়েছে। ধর্মভিত্তিক রাজনীতি এবং সন্ত্রাসবাদে মদদ দেয়া অব্যাহত রাখলে দেশেটিকে বহু খÐে ভাগ হওয়া থেকে কেউ রক্ষা করতে পারবে না।
কাশ্মির নিয়ে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতের উন্নয়ন ও অগ্রগতি পাকিস্তান মানতে পারছে না। ৩৭০ অনুচ্ছেদ বাতিল হজম করতে পারেনি বলে তারা ইস্যুটি জাতিসংঘে নিয়ে তুলেছে। নিজ দেশে মানবাধিকার লঙ্ঘন করা দেশটি কাশ্মিরের মানবাধিকার নিয়ে নালিশ করছে। এজন্য তাদের সঙ্গে কেউ একমত হচ্ছে না।
এর আগে ভারতের সমাজকল্যাণ ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আথাওয়েলে বলেছিলেন, ভারতের সঙ্গে আরেকটি যুদ্ধ এড়াতে চাইলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উচিত তাদের নিয়ন্ত্রণে থাকা আজাদ কাশ্মির আমাদের হাতে তুলে দেয়া।
এদিকে জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন ও রাজ্যের মর্যাদা কেড়ে নেবার পর এখন কেন পাকিস্তান অধিকৃত কাশ্মিরের দিকে নজর দিয়েছে নয়া দিল্লি? এই প্রশ্নের উত্তর খুঁজতে নানা বিশ্লেষণে ব্যস্ত সমাজবিজ্ঞানীরা। তারা রাজনাথ সিং ও রামদাসের এমন স্পষ্ট বক্তব্যের অন্তর্নিহিত অর্থ বোঝার চেষ্টা করছেন।



 

Show all comments
  • মো আল আমিন ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:১৫ পিএম says : 0
    ভারতের উচিত বেশি বেশি গোমুত্র পান করা
    Total Reply(0) Reply
  • মো আল আমিন ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:১৫ পিএম says : 0
    ভারতের উচিত বেশি বেশি গোমুত্র পান করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন