Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

আমড়ার পুষ্টিগুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০১ পিএম

টক-মিষ্টি স্বাদের দেশি ফল আমড়া বেশ জনপ্রিয়। কাঁচা তো খাওয়া যায়-ই, আবার পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি ইত্যাদিতে খেতে খুব সুস্বাদু। এমনকি মুখরোচকও। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।
প্রতি ১০০ গ্রাম আমড়ায় ১ দশমিক ১ গ্রাম প্রোটিন, ১৫ গ্রাম শ্বেতসার, ০.১০ গ্রাম স্নেহ জাতীয় পদার্থ এবং ৮০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন আছে। এছাড়াও আছে ০.২৮ মিলিগ্রাম থায়ামিন, ০.০৪ মিলিগ্রাম রিবোফ্লাভিন, ৯২ মিলিগ্রাম ভিটামিন-সি, ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং৩.৯ মিলিগ্রাম লৌহ। আমড়ার খাদ্যশক্তি ৬৬ কিলোক্যালোরি। খনিজ পদার্থ বা মিনারেলসের পরিমাণ ০.৬ গ্রাম।
আমড়া ভিটামিন সি-এর অন্যতম উৎস। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া আমড়া শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে, মুখের ব্রণ দূর করে, ত্বক উজ্জ্বল রাখে, রক্তস্বল্পতা দূর করে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পর্যায়ে রাখে এমনকি হজমশক্তি বাড়াতেও আমড়া দারুণ কার্যকরী।
যাদের বদ হজম, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য আছে তারা আমড়া খেলে ভালো উপকার পাবেন। এছাড়াও আমড়া সর্দি-কাশি দূরে রাখে, স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সার প্রতিরোধ করে ও মুখের অরুচি দূর করে।



 

Show all comments
  • Ferdous Bahadour ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৩ এএম says : 0
    Nc
    Total Reply(0) Reply
  • Ferdous Bahadour ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৩ এএম says : 0
    Nc
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমড়া
আরও পড়ুন