Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

তিন মাসে পুঁজিবাজারে না আসলে লাইসেন্স বাতিল বীমা কোম্পানির -অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫৯ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের যেসব বীমা কোম্পানি এখনো শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়নি সেসব কোম্পানিকে আগামী তিন মাসের মধ্যে শেয়ার বাজারে তালিকাভুক্ত হতে হবে। বীমা খাতের উদ্যোক্তারাও এ বিষয়ে একমত হয়েছেন। একই সঙ্গে তিন মাসের মধ্যে যেসব কোম্পানি শেয়ার বাজারে তালিকাভুক্ত হতে পারবে না তাদের লাইসেন্স প্রাথমিকভাবে সাময়িক বাতিল করা হবে। এরপর কয়েকটি কোম্পানি মিলে একীভূত হওয়ার সুযোগ দেওয়া হবে। তারপরও যেসব কোম্পানি শেয়ারবাজারে আসতে পারবে না তাদের লাইসেন্স বাতিল করা হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের সকল বীমা কোম্পানিগুলোর এমডি ও চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন। দেশে বর্তমানে সরকারি বেসরকারি মিলে মোট ৭৮টি লাইফ ইন্স্যুরেন্স এবং নন লাইফ ইনন্স্যুরেন্স আছে। এরমধ্যে শেয়ারবাজারে ৪৭টি তালিকাভুক্ত রয়েছে। বাকী ৩১টি শেয়ার বাজারের বাইরে রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বীমা খাতের উদ্যোক্তারা দেশের সকল ফ্ল্যাট এবং আবাসিক ও অনাবাসিক ভবন বীমার আওতায় আনার যে দাবী জানিয়েছেন সেটিও ধীরে ধীরে বাস্তবায়ন করা হবে। উন্নত বিশ্বে শুধু মানুষ ও প্রোপার্টি নয়, তাদের অনেক প্রাণীরও ইন্স্যুরেন্স থাকে। আমাদের অর্থনীতিকে আরো শক্তিশালী করে দেশকে একটি টেকসই অবস্থানে নিতে বীমা খাতকে অবশ্যই আশানুরূপ জায়গায় নিতে হবে। বীমা খাতের উন্নয়নের লক্ষ্যে আমাদের দুর্ঘটনা ইন্স্যুরেন্স কাভার করতে হবে। যে গাড়িতে করে অফিসে যাই, সেই গাড়ীর ইন্সুরেন্স করতে হবে। প্রত্যেকটা উঁচু বিল্ডিং হোক আর নীচু বিল্ডিং হোক শতভাগ ইন্স্যুরেন্সের আওতায় আসতে হবে। যার মাধ্যমে দেশের অর্থনীতিও একটি টেকসই অবস্থানে পৌঁছে যেতে পারবে। এই খাতে মানব সম্পদ উন্নয়ন বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে, এই খাত থেকে স্কলারশিপ দিয়ে দক্ষ জনশক্তি তৈরী করতে বিদেশ পাঠানোর ব্যবস্থা করা হবে। এখন আমরা ইন্স্যুরেন্স খাত থেকে সুবিধা নিতে চাই। সবাই যেন লাভবান হয় সেই ব্যবস্থা করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বীমার প্রিমিয়াম আদায়কারী মাঠ কর্মীকে সর্বোচ্চ ১৫ শতাংশের বেশি কমিশন দেওয়া যাবে না বলে সিদ্ধন্ত হয়েছে। যারা এই সিদ্ধান্ত অগ্রাহ্য করবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। গ্রাহকের কাছ থেকে প্রিমিয়াম নেওয়ার সময় বাড়তি অর্থ আদায় করা যাবে না। যদি কেউ বাড়তি আদায় করেন তাহলে তাদের লাইসেন্স পর্য়ন্ত বাতিল হতে পারে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আগামী বছরের থেকে ১ মার্চ প্রতিবছর বীমা দিবস পালন করা হবে।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বীমা নিয়ন্ত্রণ সংস্থা (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারি এবং বাংলাদেশ বীমা এসোসিয়েশন সভাপতি শেখ কবির হোসেনসহ বীমা কোম্পানির সকল এমডি ও চেয়ারম্যানরা বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন