Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সঙ্কট নিরসনে মধ্যস্ততায় রোহিঙ্গা ক্যাম্পে চীনা প্রতিনিধিদল

চীনের মধ্যস্ততায় রোহিঙ্গারা খুশী, ফিরতে চায় মিয়ানমারে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৭:১৯ পিএম

রোহিঙ্গা সঙ্কট নিরসনে চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল ৩ দিনের সফরে এখন কক্সবাজারে রয়েছেন। তারা গতকাল রবিবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সাথে কথা বলেছেন। রোহিঙ্গা সঙ্কট নিরসনে চীনের মধ্যস্ততায় রোহিঙ্গারা খুশী এবং তারা মিয়ানমারে ফিরতে চায় বলেও জানান চীনা প্রতিনিধিদলকে।

প্রতিনিধিদলটি কক্সবাজার পৌঁছেই বাংলাদেশ-মিয়ানমার জিরো পয়েন্টে নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত পরিদর্শন করেছেন। এর পরে চীনা প্রতিনিধিদলটি উখিয়ায় রোহিঙ্গা কুতুপালং শরনার্থী ক্যাম্প পরিদর্শন ও সেখানে রোহিঙ্গা শরনার্থীদের সাথে কথা বলেছেন।

চীনা প্রতিনিধি দলটি সীমান্তের জিরো পয়েন্টে শরণার্থী শিবির পরিদর্শন কালে রোহিঙ্গা নারী পুরুষের সাথে কথা বলেছেন। এ সময় রোহিঙ্গারা চীনা রাষ্ট্রদূতকে জানান, চীন সরকার রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানোর ব্যাপারে আন্তরিক প্রচেষ্টার জন্য তারা চীন সরকারকে ধন্যবাদ জানান।

পাশাপাশি রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত গিয়ে আশ্রয় শিবিরে নাগিয়ে সরাসরি তাদের ভিটে-বাড়িতে উঠতে পারে মতো এবং সেখানে তারা নাগরিক স্বাধীনতা নিয়ে দ্রুত ফিরতে চান বলেও চীনা রাষ্ট্রদূতকে জানান রোহিঙ্গারা।

রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধিদলটি ৩ দিনের সফরে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে কক্সবাজার জেলা প্রশাসন ও রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

বিশ্বস্ত সুত্র মতে, চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং ও প্রতিনিধিদল এ সফরে আরআরসি মোঃ মাহবুব আলম তালুকদার ও জেলা প্রশাসনের সাথে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনে সৃষ্ট জটিলতা, এনজিও এবং আইএনজিও’র কর্মকান্ড সহ সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ে বৈঠকে মিলিত হবেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১০ টা চীনের প্রতিনিধিদল বিমানযোগে কক্সবাজার ত্যাগ করবেন বলে সফরসূচিতে উল্লেখ রয়েছে। চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর সাথে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকতারাও রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্র মতে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন বিষয়ে মিয়ানমার সরকারের সাথে মধ্যস্থতা করার জন্য বাংলাদেশ সরকারের অনুরোধে চীন সরকার দায়িত্ব নিয়েছে। এ কারণে চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর ৩ দিনের কক্সবাজার সফর খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন আরআরসি অফিসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

এদিকে কক্সবাজারে পৌঁছে বান্দরবানের ঘুমধুমের তুমব্রু কোনারপাড়া সীমান্তে জিরো লাইনের রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা হন এ প্রতিনিধি দল। লি জিমিং ছাড়াও প্রতিনিধি দলে রয়েছে আরও আট সদস্য।

মূলত রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে রোহিঙ্গা ও প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন লি জিমিং। বিকেলে জেলা প্রশাসন ও ইউএনএইচসিআরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথাও রয়েছে।


1Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ক্যাম্প

৬ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ