Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পে যুক্তরাষ্ট্রের উদ্বাস্তু বিষয়ক প্রতিনিধিদল

রোহিঙ্গা সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৩৮ পিএম | আপডেট : ৮:৫০ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০১৯

রোহিঙ্গা সঙ্কট নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে আছে জানিয়েছেন, কক্সবাজার সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্ধাস্তু ও মানবিক বিষয়ক উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল।

উদ্ধাস্তু ও মানবিক বিষয়ক উচ্চ পর্যায়ের মার্কিন এই প্রতিনিধিদলটি এখন কক্সবাজারে রয়েছেন। রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টার দিকে তাঁরা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। এসময় কক্সবাজার সদরের ইউএনও এ.এইচ.এম মাহফুজুর রহমান, জেলা প্রশাসনের এনডিসি জয়নাল আবেদীন, ইউএনএইচসিআর-এর কর্মকর্তারা তাদেরকে স্বাগত জানান।

জানা গেছ, রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন ও সমসাময়িক ঘটনাবলী নিয়ে আরআরসি অফিস, জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে তাঁরা বৈঠক করার কথা রয়েছে ।

একটি বিশেষ বিমানে করে মার্কিন প্রতিনিধি দলটি সকাল ১০ টার দিকে কক্সবাজার পৌঁছান। এর পর তাঁরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে উখিয়ার ১৮ নং কয়াম্পে যান। রোহিঙ্গা সঙ্কট নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে আছে জানিয়ে তাঁরা রোহিঙ্গাদের প্রতি সহানুভূতি জানান।

মার্কিন প্রতিনিধি দলটি সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলেন। বিশেষ করে নির্যাতিত রোহিঙ্গা নারী শিশুদের সাথে কথা বলেন তাঁরা। সেখানে একটি হাসপাতালও পরিদর্শন করেন এই প্রতিনিধিদল।

এসময় তাঁদের সাথে আরো ছিলেন, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে কক্সবাজার আসা বাংলাদেশস্থ আমেরিকার রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

আমেরিকান প্রতিনিধি দলটি রবিবার শহরের নুনিয়াছটায় মৎস্য অবতরণ কেন্দ্রও পরিদর্শন করেন। এসময় তাঁরা মৎস্যজীবী জেলেদের জীবনমান সম্পর্কে খোঁজ খবর নেন।

মৎস্য অবতরণ কেন্দ্রে তাদেরকে অভ্যর্থনা জানান বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের পরিচালক (অর্থ) ও যুগ্মসচিব রশিদ আহমদ। এর আগেই তিনি কক্সবাজার এসে পৌঁছান।

জানা গেছে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে কক্সবাজারে আসা আমেরিকান রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও মার্কিন প্রতিনিধি দলটি রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনে সৃষ্ট জটিলতা, এনজিও এবং আইএনজিও’র কর্মকান্ড সহ সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ে আরআরসি ও জেলা প্রশাসনের সাথে বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ক্যাম্প

৬ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন