Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

চুরি হলো ‘আমেরিকা’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করা হয়েছিল একটি টয়লেট। সেটিই চুরি হয়ে গেছে যুক্তরাজ্যের বেøনহেইম প্যালেস থেকে। ধারণা করা হচ্ছে, দেশটির উডস্টোকে অবস্থিত রাজকীয় ওই বাড়ি থেকে একটি গ্যাং সিঁদ কেটে এটি চুরি করেছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) ব্রিটিশ পুলিশের থেমস ভ্যালি বিভাগের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ইতালির শিল্পী মোওরিজিও ক্যাট্টেলানের প্রদর্শনীর অংশ হিসেবে এটি খোলা হয়েছিল। চুরি হওয়া স্বর্ণের টয়লেটটির নাম ‘আমেরিকা’। ডিটেক্টিভ ইনস্পেক্টর জেস মিলনে বলছেন, ‘এই কমোড সাজিয়ে রাখার জন্য অত্যন্ত দামি একটি বাথরুম তৈরি করা হয়েছিল। সেই বাথরুমই তছনছ করে দেয় দুষ্কৃতীরা। ফলে বাথরুমের পানি চলাচল ব্যবস্থার অবনতি ঘটে।’

এখনও পর্যন্ত টয়লেটটি খুঁজে পাওয়া না গেলেও এ ঘটনার সাথে জড়িত সন্দেহে ৬৬ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গোয়েন্দা পরিদর্শক জেস মিলনে এক বিবৃতিতে বলেছেন, পুলিশের ধারণা এই কাজে একটি গ্যাং জড়িত এবং এই স্বর্ণের টয়লেটটি চুরি করে নিয়ে যেতে অন্তত দুটি যানবাহন ব্যবহৃত হয়েছে।
ব্রিটিশ দৈনিক ডেইলি মিররে প্রকাশিত খবরে জানা যায়, চুরি হওয়া টয়লেটটির মূল্য এক মিলিয়ন ডলারেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে নয় কোটি টাকার সমতুল্য। উল্লেখ্য, যুক্তরাজ্যের ব্লেনহেইম প্যালেসটি নির্মিত হয়েছিল অষ্টাদশ শতাবন্দীতে। এটি বিশ্ব ঐতিহ্যের অংশ ও যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের জন্মভূমি। আপাতত তদন্তের কাজে বন্ধ রাখা হয়েছে প্যালেসটি। শিল্পকর্মটি কে চুরি করেছে তা নিয়ে তদন্ত চলছে। পুলিশ আশাবাদী যে খুব শীগগিরই আসামীকে খুঁজে পাওয়া যাবে এবং বিচারের আওতায় আনা হবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন