Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

ফ্রান্সে আশ্রয় চান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসের দায়ে অভিযুক্ত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএয়ের সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন এবার ফ্রান্সের কাছে রাজনৈতিক আশ্রয় চাইছেন। শনিবার (১৪ সেপ্টেম্বর) প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। যদিও এর আগেও বেশ একবার ফ্রান্সে আশ্রয়ের জন্য আবেদনের রেকর্ড রয়েছে।

সিআইএয়ের সাবেক কর্মকর্তা স্নোডেনের বিরুদ্ধে অভিযোগ, ২০১৩ সালে তিনি প্রিজম কর্মসূচির আওতায় ফেসবুক, গুগল, মাইক্রোসফট, ইয়াহু, ইউটিউব এবং অ্যাপলসহ বিভিন্ন ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানকে না জানিয়েই তাদের সার্ভারে সরাসরি প্রবেশ করেছিলেন। এমনকি তখন তিনি এসব সার্ভার থেকে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসআই) ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) গুরুত্বপূর্ণ সব তথ্য চুরি করেছিলেন। যা দেশটির আইন অনুযায়ী মারাত্মক অপরাধ।

ম‚লত সেসব মার্কিন নথি ফাঁস করার পর থেকেই বিশ্বব্যাপী পালিয়ে বেড়াচ্ছেন তিনি। যদিও পরবর্তীতে তিনি ফ্রান্সের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। তিনি আশা করছিলেন, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ তাকে দেশটিতে বসবাসের অনুমতি দেবেন। যা এখনো কার্যকর হয়নি।

এখন পর্যন্ত ১২টিরও বেশি দেশ তার আবেদন প্রত্যাখ্যান করেছে। স্নোডেন বলেন, ‘বিষয়টা অত্যন্ত দুঃখজনক; মার্কিন নথি ফাঁসকারীর কথা কেউই শুনবে না। যদি এটা রাশিয়ান হতো তাহলে সবাই শুনত।’ তার মতে, ‘বর্তমান বিশ্বে তথ্য ফাঁসকারীদের রক্ষা করা কোনো সন্ত্রাসী কর্মকান্ড নয়। তাই যেকোনো দেশ চাইলেই আমাকে রাজনৈতিক আশ্রয় দিতে পারত। আমি এখনো আশা করছি, খুব শিগগিরই ফ্রান্স আমার সেই আবেদন মঞ্জুর করবে।’

উল্লেখ্য, ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন এই স্নোডেন। যার মাধ্যমে সামনে আসে মার্কিন ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই তথ্য ফাঁসের সঙ্গে নিজ দেশের গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। মূলত সেই তথ্য ফাঁসের পর থেকেই আত্মগোপনে আছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ