Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ভারতে ইতিহাস গড়লেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের চেন্নাইয়ে ভক্সওয়াগন অ্যামিও কাপে জুনিয়র চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন বাংলাদেশি কার রেসার আইমান সাদাত। তিনি এই রেসের সর্বকনিষ্ঠ ও বাংলাদেশের প্রথম শিরোপাধারী। এর আগে আয়মানের বড় ভাই আফফান সাদাতও কার রেসিংয়ের বৈশ্বিক টুর্নামেন্ট অংশগ্রহণ করেছেন। এবার ছোট ভাইয়ের হাত ধরে এলো ব্যয়বহুল এ খেলার প্রথম শিরোপা।

টুর্নামেন্টের শেষ রাউন্ডের প্রথম রেসে দুর্দান্ত খেলেও কিছুটা পিছিয়ে পড়েছিলেন বাংলাদেশি এ কার রেসার। তবে শেষ দুই রাউন্ডে ট্র্যাকে ঝড় তুলে জুনিয়র চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নেন তিনি। সর্বকনিষ্ঠ রেসার হিসেবে এ শিরোপা জয়ের স্বাদ পেলেন চট্টগ্রামের এ তরুণ।
দুই ভাইয়ের রেসিংয়ে আসার কথা বলতে গিয়ে তাদের বাবা মিকাইল সাদাত বলেন, ‘কানাডায় উচ্চতর পড়ালেখার পাশাপাশি রেসিংচর্চা চালিয়ে যাওয়া বড় ছেলে আফফানের রেসিংয়ে ঝোঁক ছিল কম বয়স থেকেই। ঝোঁক হবে না-ই বা কেন? বর্তমানে ইস্পাত ব্যবসায়ী মিকাইল সাদাতের একসময়ে ছিল গাড়ি আমদানির ব্যবসা। ছেলের ঝোঁক বুঝতে পেরে এসএসসি পরীক্ষা শেষে তাকে ইংল্যান্ডে নিয়ে যান মিকাইল সাদাত। রেসিং ট্র্যাকে নিয়ে অনুশীলন করালেন। কিন্তু প্রতিদিনের অনুশীলনের খরচ প্রায় ৬০ হাজার টাকা। সেখানে বসেই ভারতের রেসিং ট্র্যাকের কথা জানতে পারেন মিকাইল সাদাত।’

এর ফলে ছোট ছেলে আইমানের পথচলা অনেকটাই সহজ হয়ে গেল। বাসায় অনুশীলনের জন্য বড় ভাই আফনানের সিমুলেটর ছিল। সেটাতেও চলল চর্চা। আইমান তাই সোজা ভারতে গিয়ে রেসিং ট্র্যাকে নেমে পড়তে পারল। কখনো কোয়েম্বাটুর ট্র্যাকে, তো কখনো চেন্নাইয়ে। তার রেসিং লাইসেন্স ভারত থেকে নেওয়া। এরপর শুধু রেসিং ট্র্যাকে গতির ঝড় তোলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন