Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

স্বরূপে ফিরছে ইন্টার মিলানসেরি আ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

দশ জনের উদিনেসের বিপক্ষে ১-০ গোলের জয়ে ইতালীয়ান সেরি আ লিগে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে ইন্টার মিলান। পরশু লিগের অপর ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস গোল শূন্য ড্র করে ফিওরেন্তিানর সঙ্গে।

তারমানে ব্যর্থতাকে সঙ্গী করেই সপ্তাহের মধ্যভাগে চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করতে যাচ্ছে জুভেন্টাস। এতে নিউমোনিয়া থেকে ফিরে নিজের সরাসরি তত্ত¡াবধানে অভিষেক ম্যাচেই পয়েন্ট খোয়াতে হল কোচ সাউরিসিও সারিকে।

অপরদিকে স্টেফানো সেনসির ডাইভিং হেডের একমাত্র গোল লিগের সর্বাধিক পয়েন্ট ধারী দলে পরিণত করেছে অ্যান্তোনিও কন্তের শিষ্যরা। আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে ¯øাভিয়া প্রাগের মোকাবেলা করবে ইন্টার মিলান।

এখন লিগের তিন ম্যাচ শেষে ইন্টার মিলানের চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে পড়ল জুভেন্টাস। তবে ওই ব্যবধান তারা টপকাতে পারবে , যদি আগামী সোমবার তুরিনের নগর প্রতিপক্ষ নীচের বিভাগ থেকে উঠে আসা লেচ্চেকে হারাতে পারে ইতালীয় চ্যাম্পিয়নরা।

এদিকে দ্রায়াজ মার্টিনের জোড়া গোলে সাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নামার অনুশীলনটা সেরে নিয়েছে নাপোলি। মঙ্গলবার ইউরো আসরে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের মোকাবেলা করবে তারা। এই জয়ে লীগ তালিকার চতুর্থ স্থানেও উঠে এসেছে নাপোলি।
শনিবার ম্যাচ শেষে জুভেন্টাস কোচ বলেন, ‘এই ম্যাচে আমাদের জয় প্রত্যাশিত ছিলনা।’ কারণ শারীরিক সামর্থ্যে পিছিয়ে থাকায় ধুকতে হয়েছে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও তার সতীর্থদের।

ওই ম্যাচে আটবারের চ্যাম্পিয়ন দলের হয়ে খেলতে পারেননি ইনজুরি আক্রান্ত অধিনায়ক জির্জিও চিয়েলিনি, মাত্তিয়া ডি সিজলি এবং মার্কো পিজাসা। ফ্লোরেন্সে ম্যাচে নামার কয়েক মিনিট পরেই হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে বিদায় নিতে হয় ব্রাজিলীয় তারকা ডগলাস কস্তাকেও। পরে মিরালেম পিজানিক পেশীজনীত সমস্যা এবং ডানিলো প্রচন্ড উত্তাপ সহ্য করতে না পেরে সাজঘরে ফিরেছেন।

সারি বলেন, ‘এ সময় গভীর সংকটের সৃস্টি হয়। ইনজুরির কারণে আমাদেরকে বদলী খেলোয়াড়দের উপর নির্ভর করতে হয়েছে। সেরা মুহূর্তে ব্যবহারের জন্য তরতাজা কোন খেলোয়াড় আর অবশিষ্ট নেই। খর্ব শক্তির দল এ ধরনের ম্যাচে হারবে, এটাই স্বাভাবিক।’

মিডফিল্ডার রদ্রিগো বেনটানকার বলেন, ‘আজ আমরা একটি বাজে জুভেন্টাসকে দেখেছি। তারপরও গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট সংগ্রহ করেছি। উইংয়ে তারা খুবই ভাল খেলেছে, ফলে আমাদের সংগ্রাম করতে হয়েছে। আমাদেরকে সারির খেলার সঙ্গে মানিয়ে নিতে হবে। তবে আমরা সঠিক পথেই আছি। এখন আমরা মাদ্রিদে জয়লাভ করতে চাই।’

আর্টেমিও ফ্রান্সি স্টেডিয়ামে ম্যাচের ঘন্টা পার হবার পর ৩৬ বছর বয়সি ফ্রাঙ্ক রিবেরি যখন মাঠে নামেন তখন দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান দর্শকরা। ওই ম্যাচেই এই মৌসুমে প্রথম পয়েন্টের দেখা পেয়েছে তার দল।

ফিওরেন্টিনার নতুন মালিক রোক্কো কমিসো বলেন, রিবেরি রোনালদোর চেয়েও ভাল খেলেছেন।’ যদিও চলতি সপ্তাহে ইউরোপীয় বছাইপর্বে পর্তুগালের হয়ে চার গোল করেছেন রোনালদো। ম্যাচের ৮৫ মিনিটে তার এ্যাক্রোবেটিক বাইসাইকেল শটের বলটি বারের উপর দিয়ে বাইরে চলে যায়।

সানসিরোতে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে প্রায় এক ঘন্টা ধরে ১০ জনের দল নিয়ে খেলেছে উদিনেস। অ্যান্তেনিও ক্যানড্রেভাবে বিপজ্জনকভাবে প্রতিহত করায় লাল কার্ড পেয়ে মাঠ ছাড়তে হয় রড্রিগো ডি পলকে।

তবে বিরতিতে যাবার আগ মুহূর্তেই নবাগত দিয়েগো গুডিনের ক্রস থেকে বল পেয়ে গোল করেছিলেন সেনসি। শেষ বাঁশি বাজার মাত্র ১০ মিনিট আগে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজকে মাঠে নামিয়েছিল ইন্টার। তার প্রথম গোলের সুযোগটি নস্যাৎ করে দেন উদিনেসের গোলরক্ষক হুয়ান মুসো।

সংস্কার কার্যক্রম শেষ হবার পর নিজেদের সান পাওলো স্টেডিয়ামে শনিবার প্রথম হোম ম্যাচ খেলতে নেমেছিল নাপোলি। ম্যাচের ১৩ মিনিটেই জিওভান্নি ডি লরেঞ্জোর ক্রসের বলে টোকা দিয়ে প্রথম গোল আদায় করেন মার্টিন। ম্যাচে নাপোলির হয়ে অভিষিক্ত হয়েছেন নতুন যোগ দেয়া ফার্নান্দো লরেন্তে। মাঠে নেমেই নিজ দক্ষতার প্রমাণ দেন টটেনহ্যাম হটস্পারের এই সাবেক তারকা। তার ব্যাক হিলের পাস থেকেই ৬৭ মিনিটে ২য় গোলটি করেছেন মার্টিন।

ম্যাচ শেষে নাপোলি কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘আমরা মানসম্পন্ন ফুটবল খেলেছি এবং ভাল করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন