Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

সমতায় শেষ অ্যাশেজ লড়াই

সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে ১৩৫ রানে হারিয়েছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

প্রথম ইনিংসের চেয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিংটা এবার ভালো হলেও হার এড়ানোর জন্য তা যথেষ্ঠ হলো না। অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ১৩৫ রানে হেরেছে অস্ট্রেলিয়া। দারুণ জয়ে ২-২ সমতায় সিরিজ শেষ করল ইংল্যান্ড।

ওভালে গতকাল সিরিজের শেষ টেস্টের চতুর্থ দিনে জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শেষ বিকেলে অজিরা গুটিয়ে যায় ৭৭ ওভারে ২৬৩ রান করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৯৪ রানের জবাবে ২২৫ রানে অল আউট হয় অস্ট্রেলিয়া। ম্যাচ হারলেও ‘ছাইদানি’ অস্ট্রেলিয়ার কাছেই থাকছে। সর্বশেষ সিরিজ জিতেছিল তারাই।

হাতের ২ উইকেটে এদিন ১৬ রান যোগ করে ৩২৯ রানে অল আউট হয় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৯। সময় প্রায় দুই দিন। প্রথম সেশনেই ৩ উইকেট হারিয়ে কাজটা কঠিনতর করে তোলে তারা। ডেভিড ওয়ার্নার (১১) এবারও ছিলেন ব্যর্থ। থিতু হয়ে আউট হন মার্নাস লাবুশেন (১৪)। তবে ভরসার প্রতীক স্টিভ স্মিথ তখনও ক্রিজেই ছিলেন। দ্বিতীয় সেশনের শুরুতেই স্মিথকে (২৩) তুলে নিয়ে জয়ের রাস্তা পরিষ্কার করেন স্টুয়ার্ট ব্রড। ম্যাথু ওয়েড অন্য প্রান্ত আকড়ে ইংলিশদের জয়ের অপেক্ষা বাড়িয়েছেন মাত্র। থিতু হয়ে আউট হন মিচেল মার্শ (২৪) ও অধিনায়ক টিম পাইন (২১)।

ম্যাচ পঞ্চম দিনে যাওয়া না যাওয়া অনেকটা নির্ভর করছিল ওয়েডের উপর। ক্যারিয়ারের চতুর্থ ও সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়ে শেষ বিকেলে ব্যাট করছিলেন তিনি। কিন্তু অনিয়মিত বোলার জো রুটকে বেরিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পিং হন ব্যক্তিগত ১১৭ রানে। ১৬৬ বলে ১৭টি চার ও ১ ছক্কায় সাজান নিজের ইনিংসটি। বাকিদের উইকেট তুলে নেওয়া ইংলিশদের ছিল সময়ের ব্যাপার। টানা দুই বলে নাথান লায়ন ও জস হ্যাজেলউডকে রুটের ক্যাচে পরিণত করে অজি ইনিংস গুটিয়ে দেন জ্যাক লিচ।

লিচই ৪৯ রানে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসের সেরা বোলার। তবে ৬২ রানে ৪ উইকেট নিয়ে মিডল ও টপ অর্ডারে আসল আঘাত হানেন ব্রড, দুটি নেন রুট। ৬৬ রান দিয়ে জোফরা আর্চার ছিলেন উইকেটশূন্য। তবে প্রথম ইনিংসে ৬২ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তিনিই।

ইংল্যান্ড : ২৯৪ ও ৩২৯। অস্ট্রেলিয়া : ২২৫ ও ২৬৩। ফল : ইংল্যান্ড ১৩৫ রানে জয়ী। সিরিজ : ৫ ম্যাচের সিরিজে ২-২ সমতা। ম্যাচ সেরা : জোফরা আর্চার। সিরিজ সেরা : বেন স্টোকস।



 

Show all comments
  • KHOSRU IMON I love you may family ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৪৫ এএম says : 0
    inqilab amr pio potreka
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন