Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

মহারাষ্ট্র-হরিয়ানা-ঝাড়খণ্ডে ফিরছে বিজেপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৩৫ এএম

চলতি বছরের শেষ নাগাদ ভারতের তিন রাজ্য মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। এবিপি আনন্দ-সি ভোটার জনমত জরিপে দেখা যাচ্ছে, ওই তিন রাজ্যে আবারও ক্ষমতায় আসছে বিজেপি। তবে ঝাড়খণ্ডে জোট না-হলে বিরোধীদের কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে পারে মোদির দল।
গত ১-১০ সেপ্টেম্বরের মধ্যে তিন রাজ্যের ৭২টি লোকসভা কেন্দ্র এবং ৪৫৯টি বিধানসভা আসনের ১২,৯২৭ জন ভোটাদাতার সঙ্গে কথা বলে এই জরিপ রিপোর্টটি তৈরি হয়েছে বলে জানা যায়।
জরিপে দেখা যায়, হরিয়ানা, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনে ফের ক্ষমতায় অসেছে বিজেপি। বিরোধী দলগুলো জোট না করলে হরিয়ানা বিধানসভায় ৯০টি আসনের মধ্যে বিজেপি জয় পেতে পারে ৭৮ আসনে। আর মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৪৪টি এবং ঝাড়খণ্ডে ৮১টি আসনের মধ্যে ৫৫টি দখলে নেবে বিজেপির। কিন্তু জোট হলে মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারলেও ঝাড়খণ্ডে তারা কঠিন লড়াইয়ের মুখে পড়তে পারে।
জনমত জরিপে আরো দেখা যায়, ভারতে লোকসভা নির্বাচনের প্রভাব পড়বে বিধানসভা ভোটেও। কেননা ওই তিন রাজ্যের ভোটদাতাদের কাছে এখনও তুমুল জনপ্রিয় মোদি। তারা ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি ছাড়া অন্য কাউকে ভাবতে পারছেন না। তাই ভোটদাতারা এখনই কেন্দ্রীয় সরকারে বিজেপিকেই ক্ষমতায় দেখতে চাইছেন। সূত্র: আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি

২৭ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ