Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

দেড় বছর পর বুধবার মোদির মুখোমুখি হবেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৪ পিএম

আগামীকাল মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। আর এদিনই দিল্লি সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার দেড় বছর পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুসারে প্রধানমন্ত্রী দফতরে তার সঙ্গে দেখা করার আবেদন জানিয়ে সময় চাওয়া হয়। চলতি সপ্তাহেই বিদেশ সফরে রওনা হচ্ছেন মোদি। যার জেরে সময় পাওয়া নিয়ে অল্প বিস্তর সমস্যা থাকায়, প্রধানমন্ত্রী দফতরের পক্ষ থেকে প্রথমে কোনও উত্তর দেওয়া হয়নি। পরে জানানো হয় আগামী বুধবার বিকাল সাড়ে চারটের সময়ে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতে, মুখ্যমন্ত্রী আবারো রাজ্যের বকেয়া ঋণ মুওকুফ, ও উন্নয়ন প্রকল্পের কাজে রাজ্যকে দেওয়া কেন্দ্রের বরাদ্দ বৃদ্ধির বিষয় সহ বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করতে পারেন বলে সূত্রের খবর। এর আগেও রাজ্যের নাম পরিবর্তনের ইস্যুতে তৃণমূল কংগ্রেসের ১২ জন সাংসদের একটি দল গিয়ে দেখা করেছিলেন মোদির সঙ্গে। আর এবার প্রধানমন্ত্রীর সঙ্গে খোদ দেখা করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পরস্পর-বিরোধী অবস্থানের দুই শীর্ষ নেতার একসঙ্গে বৈঠক রাজনৈতিক দিক থেকেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মোদি-মমতা দু’জনেই অবশ্য একাধিক বার এ কথাও বলেছেন, রাজনীতি আর উন্নয়নকে গুলিয়ে ফেলা ঠিক নয়। বরং কেন্দ্র-রাজ্য সমন্বয় রেখে চলাই যুক্তিযুক্ত। আবার একই সঙ্গে নীতি আয়োগের বৈঠকে রাজ্যের কোনও প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্তও এই মমতাই নিয়েছেন। ফলে মোদি ক্ষমতায় আসার পর থেকে কার্যত কেন্দ্র-রাজ্য তিক্ততার আবহই ছিল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ