Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর সফর ও সংবর্ধনাকে কেন্দ্র করে মারামারিঃ আহত ১, ৫ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৪৬ পিএম | আপডেট : ৯:০০ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

প্রধানমন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানের চেয়ার ভাগাভাগি নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতির বৈঠকে মারামারিতে এক জন আহত হয়েছে। হামলাকারি ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের।

জাতিসংঘের ৭৪ তম সাধারন অধিবেশনে যোগ দিতে ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে আসছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এ উপলক্ষ্যে নিউ ইয়র্কসহ সারা যুক্তরাষ্ট্রে বাঙালী, বিশেষ করে আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে সাজ সাজ রব পরে গেছে। প্রধানমন্ত্রীকে সাড়ম্বরে বরণ করে নিতে এবং ২৮ সেপ্টেম্বর মিডটাউন ম্যানহাটানে নাগরিক সংবর্ধনাকে ব্যাপকভাবে সাফল্যমণ্ডিত করার জন্য দফায় দফায় আনুষ্ঠানিক ও ঘরোয়া প্রস্তুতিসভায় ব্যস্ত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা।

১৫ সেপ্টেম্বর রাতে এমনই এক প্রস্ততিসভায় হামলার ঘটনা ঘটেছে। জ্যাকসন হাইটসের তিতাস রেস্টুরেন্টে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সাথে নেত্রীর গণসংবর্ধনার আয়োজনের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক ওয়ালী হোসাইনসহ কয়েকজন নেতা প্রস্তুতি নিয়ে কথা বলছিলেন। এমন সময় নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদ হোসেনের নেতৃত্বে ১০ জনের একটি দল ওয়ালী হোসাইনের উপর হামলা করে। এতে গুরুতর আহত হয়ে ওয়ালী হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এসময় ড. সিদ্দিকুর রহমান উপস্থিত থাকলেও বরাবরের মত কোন কার্যকর ভূমিকা নেননি। এ ঘটনায় এমদাদ চৌধুরী, তার ভাইসহ ৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও দলের কর্মীরা জানান, গণসংবর্ধনায় চেয়ার বরাদ্দ নিয়ে দুদিন আগে থেকেই এমদাদ তার সাথে উত্তপ্ত বাক্য বিনিময় করে। এমদাদের দাবি, নিউ ইয়র্ক আওয়ামী লীগকে সামনের সারি ও মোট চেয়ারের অর্ধেকের বেশি বরাদ্দ দিতে হবে। কিন্তু ওয়ালী হোসাইন তাকে জানান, প্রতিটি স্টেট আওয়ামী লীগের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন বরাদ্দ রেখে প্রস্ততি প্রায় সম্পন্ন করা হয়েছে। এতেই ক্ষেপে যান নিউ ইয়র্ক মহানগরের সাধারণ সম্পাদক এমদাদ হোসেন। ভাই ও পরিবারের সদস্যদের নিয়ে ঝাঁপিয়ে পড়েন ওয়ালী হোসাইনের উপর। তার সংগঠনের একজন কর্মী জানিয়েছেন, নেত্রীর একদম সামনে, সামনের সারিতে বসার ব্যবস্থা করার কথা বলে কয়েক জনের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়েছেন এমদাদ। যাদের অনেকেই আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত নয়।

এ ব্যাপারে ড. সিদ্দিকুর রহমান বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক। ওয়ালি মুজিব আদর্শের এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা। এ বিষয়ে পুলিশকে জানানো হয়েছে। তবে এমদাদের টাকা পয়সা নেয়ার বিষয়টি আমি জানি না।

ঘটনার সময় উপস্থিত কয়েকজন নেতাকর্মী নিন্দা প্রকাশ করে বলেন, আসলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আসন্ন সম্মেলনকে ঘিরে নানা ব্যক্তিগত ও দলগত ক্ষোভ প্রকাশ পাচ্ছে। ড. সিদ্দিকুর রহমান নিজ সংগঠনের মাঝে একতা ও চেইন অব কমান্ড ধরে রাখতে ব্যর্থ হয়েছেন বলেই বিদেশের মাটিতে এমন নেক্কারজনক ঘটনা দেশ ও দলের ভাবমূর্তি ক্ষুন্ন করছে। উল্লেখ গেল সপ্তাহে, প্রস্ততি সভায় গাড়ী পার্কিং নিয়েও হাতাহাতিতে তিনজন আহত হয় এবং ঘটনা পুলিশ পর্যন্ত গড়ায়।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:১৮ এএম says : 0
    ওহে .....রা বেশি,বেশি মারামারি করিবায়। তুমিরা গুড। তুমরা ........................।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন