Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের উচ্চপর্যায়ের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের মধ্যেকার উচ্চপর্যায়ের বৈঠক সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশের কোস্টগার্ড সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে।
বৈঠকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজ। বাংলাদেশের পক্ষে নেতৃৃত্বে ছিলেন বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক।

কোস্টগার্ড সদর দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো বলা হয়, বৈঠকে দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়েও পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। এর আগে গত রোববার দুইজন সফর সঙ্গীসহ চারদিনের সরকারি সফরে বাংলাদেশ সফরে আসেন ভারতীয় কোস্টগার্ড মহাপরিচালক। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান তাকে অভ্যর্থনা জানান।

গতকাল সকাল ১০টায় ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কোস্টগার্ড সদর দপ্তরে পৌছালে তাকে গার্ড অব অর্নার প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সফরকালীন সময় ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাাৎ করবেন। বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।-প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ