Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

সুরমা তীরে পরিচ্ছন্নতা অভিযানে ব্রিটিশ ৩ এমপি

ফয়সাল আমীন : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সিলেটের ঐতিহ্যবাহী সুরমা নদী যেন ময়লার ভাগাড়। দূষণে, ভরাটে সুরমা জীর্ণশীর্ণ প্রায়। সুরমা রক্ষার দাবি কেবল প্রতিশ্রæতিতে বন্দি। মানুষের রুচিহীন আচরণে সুরমাকে পরিণত করা হয়েছে একটি ডাস্টবিনে। মনে হয় ময়লা আবর্জনার চাষ করা হয় সুরমা নদীতে।

আমজনতা এই ময়লার মেলা মানিয়ে নিয়েছে। কর্তৃপক্ষও নির্বিকার। সুষ্ঠু ব্যবস্থাপনা আকাশ কুসুম কল্পনা। কিন্তু সুরমার বুকে ময়লার স্তুপ দেখে অবাক বৃটিশ ৩ এমপি। আমাদের সংস্কৃতি ও সভ্যতার চিরায়ত এ চিত্র বিপরীত তাদের কাছে।
তারই পরিচয় দিয়ে নেমে গেলেন গতকাল সিলেট নগরীর বুক গড়িয়ে চলা সুরমা অংশে। তাদের সাথে সংযুক্ত হলেন কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের ২২ সদস্যের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দেন ইংল্যান্ডের কনজারভেটিভ পার্টির পল স্কালি এমপি, কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের প্রেসিডেন্ট এনি মারগারেট মেইন এমপি এবং বব বø্যাকম্যান এমপি। সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত সুরমা নদীর পাড়ে চাঁদনীঘাট এলাকায় পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন তারা। তারা সিলেটে গত কয়েক মাস ধরে চলমান ‘ক্লিন সুরমা গ্রীন সিলেট’ প্রজেক্টের সাথে একাত্মতা পোষণ করে এ পরিচ্ছন্নতা অভিযানে নামেন।

এসময় বৃটিশ এমপিরা বলেন, সিলেট তথা বাংলাদেশের সাথে আমাদের সম্পর্ক অনেক বন্ধুত্বপূর্ণ। এখানকার তরুণ সমাজ যেভাবে পরিবেশ রক্ষায় এগিয়ে এসেছে, তা আসলেই দৃষ্টান্তস্বরূপ। আমরাও তাদের সাথে পরিবেশ রক্ষার আন্দোলনে এখানে অংশগ্রহণ করতে পেরে গর্বিত। তারা সুরমা নদীর পাড় পরিস্কার রাখতে সকলের প্রতি আহবান জানান এবং এ সংক্রান্ত যেকোন প্রয়োজনে সিটি কর্পোরেশনকে তাদের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন।

এ ব্যাপারে সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, বিষয়টি বড়ই লজ্জার। তারা সুরমার ময়লা পরিস্কারে অংশ নিয়ে দেখিয়ে দিলেন আমাদের এমপিদের উদাসীনতা তথা রুচিবোধের ব্যর্থতা। আমাদের মানসিক দেউলিয়াত্তের পরিচয়। বৃটিশ এমপিরা ময়লা পরিস্কারে অংশ নিয়ে গর্ববোধ করছে। বৃটিশ এমপিদের নিকট থেকে আমাদের শিক্ষা নেয়া দরকার।

 



 

Show all comments
  • ash ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২১ এএম says : 0
    ETA TO SHOTTI, AMRA BANGALIRA KHUB E DIRTY JATI !! SHETA BANGLADESH BA VAROTER KOLKATAY GELEO BUJA JAY !! TOBE BANGLADESH NOGRAR DIKDIE BISHOOO CHAMPION TATE KONO SHONDEHO NAI !! AMADER LOJJA THAKA WICHITH !! EVEN AMADER MONTRIRA, MEHOR RA O DIRTY , NAHOLE TARA JOKHON GARITE KORE ADIK ODIK JAY TARA TO DEKHE KEMON DIRTY, KEW KI KISU BOLE???? AMADER .......... KI DEKHE NA BANGLADESHER RASTA GHAT KEMON MOYLA?? WNI KI KAWKE DHOMOK DAY???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুরমা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ