Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

চ্যাম্পিয়ন্স লিগ দিয়েই মাঠে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বছর ঘুরে আবারও শুরু হতে যাচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ মৌসুম। উদ্বোধনী দিনে আজ বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের সঙ্গে মাঠে নামছে আরেক ফেভারিট বার্সেলোনা।

জার্মানির বিভিবি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় বার্সেলোনার প্রতিপক্ষ বুন্দেসলিগা রানার্স আপ বরুশিয়া ডর্টমুন্ড। একই সময় ইতালির নেপলসের স্তাদিও সান পাওলোয় স্বাগতিক নাপোলির মুখোমুখি হবে ইয়ুর্গুন ক্লপের লিভারপুল।

একই দিনে মাঠে নামবে প্রিমিয়ার লিগ জায়ান্ট চেলসি ও নবগঠিত সাবেক চ্যাম্পিয়ন ইন্টার মিলান। নিজেদের মাঠে ইন্টার খেলবে চেক রিপাবলিক চ্যাম্পিয়ন ¯øাভিয়া প্রাগের বিপক্ষে। আর নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির প্রতিপক্ষ লা লিগার দল ভ্যালেন্সিয়া।

মেসি-ডি ইয়াং জুটি
এতগুলো ম্যাচের ভিড়ে বিশেষ নজর থাকবে বার্সা-ডর্টমুন্ড ম্যাচের দিকে। ইউরোপিয়ান ম্যাচ দিয়েই হয়ত একই সঙ্গে মাঠে দেখা যাবে লিওনেল মেসি ও ফ্রেঙ্গি ডি ইয়াং জুটিকে। চোটের কারণে এখনো মৌসুম শুরু করতে পারেননি মেসি। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচকে সামনে রেখে দলীয় অধিনায়ক গত শুক্রবার থেকে ফিরেছেন দলীয় অনুশীলনে। সূত্রমতে সতীর্থদের সাথে একটি ছোট ম্যাচও খেলেছেন তিনি।

গত ৫ আগস্ট প্রাক মৌসুম অনুশীলনে ইনজুরিতে আক্রান্ত হয়েছিলেন ৩২ বছর বয়সী। যে কারণে বার্সেলোনার মৌসুম পূবর্বতী যুক্তরাষ্ট্র সফর, এমনকি লিগের চারটি ম্যাচের একটিতেও খেলতে পারেননি আর্জেন্টাইন তারকা। বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে জানিয়েছিলেন, ডর্টমুন্ডের বিপক্ষে মেসিকে নিয়ে তিনি কোন ধরনের ঝুঁকি নিতে চান না। যদিও মেসি দলের সাথে জার্মান সফরে যাচ্ছেন বলেই ভালভার্দে নিশ্চিত করেছেন। তবে তার খেলা এখনো নিশ্চিত নয়। খেললে ৭৫ মিলিয়ন ইউরোয় আয়াক্স থেকে দলে ভেড়া মিডফিল্ডার ডি ইয়াংয়ের সঙ্গে তাকে মাঠে দেখা যাবে। যে জুটির অপেক্ষায় ফুটবল প্রেমীরা। ২২ বছর বয়সী ডাচ তারকাকে নিয়ে মেসির মূল্যায়ন, ‘সে অনেক কোয়ালিটি সম্পন্ন খেলোয়াড় যে অনেক প্রগতিশীল ও মেধাবী। তার এগিয়ে যাওয়া ও পায়ের কাজ অসাধারণ।’

মেসির সঙ্গে খেলার জন্য তর সইছে না ডি ইয়াংয়ের, ‘দুর্ভাগ্যবসত, আমি এখনো মেসির সঙ্গে সেভাবে অনুশীলনও করতে পারিনি কারণ সে ইনজুরিতে ছিল।’ ‘আমার দেখা সেই সেরা খেলোয়াড়। সে মানুষ হিসেবেও দারুণ। সে প্রকৃতিপ্রদত্ত এমন এক মেধাবী যাকে অনুসরণ করা সম্ভব না।’

দেম্বেলের ফেরা
এই ম্যাচ দিয়েই চোট কাটিয়ে দলে ফেরার সম্ভবনা রয়েছে বার্সার আক্রমণভাগের আরেক তারকা উসমান ডেম্বেলের। রোববার সতীর্থদের সাথে হালকা অনুশীলন করেছেন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে লিগের প্রথম ম্যাচেই হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে পাঁচ সপ্তাহের বিশ্রামে চলে গিয়েছিলেন ডেম্বেলে।
এদিকে কাফ ইনজুরি কাটিয়ে বদলী হিসেবে দলে ফিরেই ভ্যালেন্সিয়ার বিপক্ষে শনিবার ৫-২ গোলের জয়ের ম্যাচে দুই গোল করেন লুইস সুয়ারেজ। মেসি, ডেম্বেলে ও সুয়ারেজ পরিপূর্ণ ফিটনেসের দ্বারপ্রান্তে থাকায় ভালভার্দে দল নির্বাচনে কিছুটা হলেও মধুর সমস্যায় পড়তে পারেন। তাদের অনুপস্থিতিতে দলে নতুন আসা আঁতোয়ান গ্রীজম্যান, কার্লেস পেরেজ ও ১৬ বছর বয়সী আনসু ফাতি দুর্দান্ত ফর্মে রয়েছেন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে শেষ ম্যাচে মূল একাদশে খেলতে নেমে নিজে এক গোল করা ছাড়াও আরেকটি গোলে সহযোগিতা করেছেন ফাতি।

ফাতির ইতিহাসের ডাক
এদিন মাঠে নামলেই বার্সার ইসিহাসে চ্যাম্পিয়ন্স লিগে খেলা সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হবেন ফাতি। আর গোল করতে পারলে গড়বেন চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড। বেলজিয়ামের দল আন্ডারলেখের হয়ে রোমানিয়ার দল স্তেয়া বুখারেস্টের বিপক্ষে ১৭ বছর ১৯৫ দিন বয়সে গোল করে যে রেকর্ড ধরে রেখেছেন বেলজিয়ামের সাবেক চেলসি লেফট ব্যাক সিলেস্তিন বাবায়ারো।

মেসিকে মাঠে চান রিউস
মেসি খেলবেন কিনা তা নিশ্চিত নয়। যদিও দলের পক্ষ থেকে ‘পুরোপুরি ফিট’ ঘোষণা দেওয়া হয়েছে। তবে ডর্টমুন্ডের জার্মান ফরোয়ার্ড মার্কো রিউস চান মেসি খেলুন, ‘আমি খুশি হব যদি মেসি খেলে। সে বিশ্বের সেরা খেলোয়াড়।’ ডর্টমুন্ডের বিপক্ষে এ পর্যন্ত দুইবার মাঠে নেমেছে বার্সা। ১৯৯৭ উয়েফা সুপার কাপে সেবার দুই লেগ মিলে ৩-১ ব্যবধানে জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা। তবে গ্রæপ পর্বে টানা ১৪ ম্যাচ অপরাজিত দলটির জন্য এবার কাজটা সহজ হবে না। জার্মান পোকাল কাপ জিতে মৌসুম শুরু করা ডর্টমুন্ড লিগে চার ম্যাচের তিনটিতেই জিতেছে। সর্বশেষ ম্যাচে তারা বায়ার লেভারকুসেনকে উড়িয়ে দেয় ৪-০ গোলে।

অপ্রতিরোধ্য লিভারপুল
মানে-সালাহ-ফিরমিনহোয় লিভারপুল যেন রীতিমত উড়ছে। ইংলিশ প্রিমিয়ার লিগে ৫ ম্যাচে শতভাগ জয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ইতোমধ্যে ৫ পয়েন্টে এগিয়ে গেছে ‘অল রেড’ খ্যাত দলটি। সর্বশেষ ম্যাচে তারা নিউক্যাসলকে হারায় ৩-১ গোলে। তবে সফরকারী হিসেবে নাপোলিতে তাদের কোনো জয় নেই। সব মিলে চারবারের সাক্ষাতে একটি করে জিতেছে দুই দলই। গত মৌসুমে মুখোমুখি হয়েছিল দল দুটি। দুই লেগেই নিজ নিজ মাঠে ১-০ গোলে জিতেছিল তারা। এবার নিশ্চয় নিয়ম ভেঙ্গে জয় নিয়ে মৌসুম শুরু করতে চাইবেন ইয়ুর্গুন ক্লপ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২ অক্টোবর, ২০১৯
১১ আগস্ট, ২০১৯
২৬ মে, ২০১৯

আরও
আরও পড়ুন