Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতি স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে

ওয়ার্কার্স পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

দুর্নীতি এখন রাষ্ট্র, সমাজ, অর্থনীতি ও প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। রাষ্ট্র ক্ষমতার শীর্ষ থেকে নিচ পর্যন্ত এর চরম বিস্তৃতি ঘটেছে। প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করলেও তার চারপাশেই এটা ঘটে চলেছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সভায় গতকাল একথা বলা হয়।
গত দু’দিনে অনুষ্ঠিত এ সভায় দেশে ক্রমবর্ধমান ধনবৈষম্য, সর্বগ্রাসী দুর্নীতি, গ্রামাঞ্চল পর্যন্ত মাদকের বিস্তার, নারী ও শিশুদের প্রতি সহিংসতায় বিশেষ করে নারী ধর্ষণ, শিশুধর্র্ষণ ও হত্যা, সন্ত্রাস, হত্যা, গুম ও সাম্প্রদায়িকতা ক্রমবর্ধমান বিস্তারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
সভায় বলা হয়, দেশের চলমান উন্নয়নে সৃষ্ট সম্পদের বৃহদাংশ মুষ্টিমেয় ধনীর দখলে। এ জন্য ব্যাংকের টাকা লুট, বিদেশে পাচার, সরকারি প্রকল্প ও ক্রয়ে অবিশ্বাস্য রকম মূল্য দেখিয়ে অর্থ আত্মসাত ও সর্বোপরি রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ব্যাংক, বীমা ও লাভজনক প্রতিষ্ঠানসমূহের মালিকানা দখল করতেও তারা সামান্যতম দ্বিধা করছে না। এর ফলে সৃষ্ট ধনবৈষম্য সমাজের মধ্যে ক্রমবর্ধমান অস্থিরতা তৈরি করছে। যার ফলে এই উন্নয়ন টেকসই না হওয়ার সমূহ বিপদ দেখা দিয়েছে।
পলিটব্যুরোর প্রস্তাবে বলা হয়, মাদকের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা ঘোষণা ও কথিত বন্দুকযুদ্ধে বহু সংখ্যক মাদক ব্যবসায়ীর নিহত হওয়ার পরও মাদক এখন শহর ছেড়ে গ্রামের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে গেছে। মাদকের প্রভাবে যুব সমাজ ধ্বংসের প্রান্তে উপনীত হয়েছে। মাদকাসক্তিসহ সামাজিক ক্ষেত্রে চরম অবক্ষয়, নারী ও শিশুধর্ষণ হত্যাসহ, নারীর প্রতি সহিংসতা বেড়েই চলেছে। পথে ঘাটে, কর্মস্থলে নারীরা শিকার হচ্ছে যৌন নিপীড়নের।
অপর এক প্রস্তাবে গত ১৫ জুন কৃষক-খেতমজুর কনভেনশনে ধানসহ ফসলের যৌক্তিক মূল্য নিশ্চিত করা, খেতমজুরসহ শ্রমজীবী মানুষকে পেনশন প্রদানসহ ১২ দফা দাবিতে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ইউনিয়নে ইউনিয়নে লাল পতাকা-মিছিল ও ডিসেম্বর-জানুয়ারিতে সমাবেশে অনুষ্ঠান সফল করতেও আহ্বান জানান হয়। সভায় ২৫ সেপ্টেম্বর পর্যন্ত পার্টি সভ্যপদ নবায়ন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে শাখা সম্মেলন, ২৩ অক্টোবরের মধ্যে জেলা সম্মেলন রিপোর্ট প্রদান ও ২, ৩, ৪, ৫ নভেম্বর ঢাকায় ১০ম কংগ্রেসের সফল অনুষ্ঠানের জন্য, পার্টি সকল ইউনিটকে, সকল প্রকার প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানানো হয়।
পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য পলিটব্যুরোর সভায় পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা ১০ম কংগ্রেসের প্রস্তুতির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রদান করেন। সভায় আলোচনায় অংশগ্রহণ করেন পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, অধ্যাপক ড. সুশান্ত দাস, হাজেরা সুলতানা, কামরুল আহসান ও মুস্তফা লুৎফুল্লাহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ