Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

২০২২ সালে মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৪ এএম

১৯৬০-র দশকে যাত্রা শুরু হয়েছিল পাকিস্তানের মহাকাশ গবেষণা সংস্থা সুপারকো। তবে এবার ৫৮ বছর পার করে মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠানোর কথা ঘোষণা করলো পাকিস্তান।

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরি ফাওয়াদ হুসেন রোববার জানান, ২০২২ সালে চীনের সাহায্য নিয়ে মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠাবে তার দেশ। ২০২০ সাল থেকেই মহাকাশচারী বাছাইয়ের প্রক্রিয়াও শুরু করবে তারা।

তিনি জানান, প্রাথমিকভাবে ৫০ জনকে বাছাই করা হবে। তারপর ২০২২ সালের মধ্যে তাদের মধ্যে থেকে ২৫ জনকে বেছে নেয়া হবে। তাদের মধ্যে থেকে একজনকেই মহাকাশে পাঠানো হবে বলেও জানিয়েছেন ফাওয়াদ। তবে মহাকাশচারী বেছে নেয়ার ক্ষেত্রে ইসলামাবাদ বিমান বাহিনীর সদস্যদের দিকেই নজর দিচ্ছে বলে জানা গেছে।

পাকিস্তানের এই মন্ত্রী আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করলে তা ফলপ্রসূ হবে। সম্প্রতি ভারতের চন্দ্র অভিযান নিয়ে উৎসাহ ও আগ্রহ তৈরি হয়েছিল পাকিস্তানেও।

এদিকে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দাবি, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর এশিয়ায় পাকিস্তানই দ্বিতীয় দেশ যারা ১৯৬৩ সালেই মহাকাশে রকেট পাঠিয়েছিল। এছাড়া চীনা লঞ্চ ভেহিকেলের সাহায্যে গত বছর মহাকাশে দুটি কৃত্রিম উপগ্রহ পাঠানো হয় বলেও জানিয়েছেন তিনি।



 

Show all comments
  • Mohammed Jahirul islam ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৪ পিএম says : 1
    It should be plus point and good symbol of pakistan
    Total Reply(0) Reply
  • anisul ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫১ পিএম says : 2
    লোকটা পাল্টি খাতে পারে বটে ....... এটা হলো আকাশ কুসুম কল্পনা , আজ পর্যন্ত পাকিস্তান ৩ তে স্যাটেলাইট লঞ্চ করেছে , যেখানে ভারত ১ দিনে ১০০+ , পাকিস্তান এর নেই নিজের কোনো launching pad, আর পাঠালেও পাঠাবে চীন এর রকেট এ ............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ