Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

স্বরাষ্ট্র সচিবের নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল পরিদর্শন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৩ পিএম

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামানের নেতৃত্বে তিন সদস্যের একটি সরকারী প্রতিনিধি দল সোমবার নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল পরিদর্শন করেছেন।
কনসাল জেনারেল মিজ্ সাদিয়া ফয়জুননেসাসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা তাঁদেরকে স্বাগত জানান।
ঢাকায়প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময়কালে সুরক্ষা সেবা বিভাগের সচিব প্রবাসীদের বিভিন্ন ধরনের কনস্যুলার সেবা প্রদানে কনস্যুলেটের গৃহীত বিভিন্ন কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন। এ সময় তিনি কনস্যুলেটের সার্বিক সেবার মান বৃদ্ধি এবং কনস্যুলেটের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নের বিষয়টিও উল্লেখ করেন।
তিনি বলেন, বিদেশে কর্মরত প্রবাসীরা দেশের অর্থনৈতিক উন্নতি সাধনের পাশাপাশি বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রবাসীদের যথাযথ সেবা প্রদানের ক্ষেত্রে কোন প্রবাসী যেন হয়রানির স্বীকার না হন সে বিষয়টি খেয়াল রাখার অনুরোধ করেন তিনি।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনা বাংলা’ বিনির্মাণে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরসলভাবে কাজ করে যাচ্ছেন।
বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি কনস্যুলেটে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের আহবান জানান। এ সময় তিনি বিদেশে জাতির পিতার জন্ম শতবার্ষিকী পালন করে আমাদের কৃষ্টি, সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরে দেশের ভাবমূর্তি বৃদ্ধি করার আহবান জানান।
কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা কনস্যুলেট এর সার্বিক কার্যক্রম পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রতিনিধিদের সামনে তুলে ধরেন।
সচিব পরে কনস্যুলেট এর বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি অপেক্ষমাণ কনস্যুলার সেবাপ্রার্থীদের সাথে কথা বলেন এবং কয়েক জন সেবাপ্রার্থীকে নিজ হাতে পাসপোর্ট ও পাওয়ার অব এটর্নি ডকুমেন্ট হস্তান্তর করেন। এসময় সেবাপ্রার্থী প্রবাসীরা সাম্প্রতিককালে কনস্যুলার সেবা প্রদানের ব্যাপক উন্নতির কথা সচিবকে অবহিত করেন।
সুরক্ষা সেবা বিভাগের সচিবের নেতৃত্বে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাসহ তিন সদস্যের একটি সরকারী প্রতিনিধি দল পাসপোর্ট ও ভিসার কার্যক্রম পরিদর্শনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিদর্শন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ