Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার জন্য ইরান দায়ী : ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:০৬ পিএম

ন্যাটো সামরিক জোটের প্রধান জেন্স স্টোলেনবার্গ বলেছেন, ইরান গোটা অঞ্চলটাকে অস্থিতিশীল করে তুলেছে। সউদী আরবের দুটি তেলক্ষেত্রে হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার আশঙ্কায় তিনি প্রচণ্ড উদ্বিগ্ন। খবর বিবিসি ও দ্য ডনের।
এর আগে গত সোমবার সউদী আরবের দুটি তেল শোধনাগারে হামলায় ক্ষতির পরিমাণ বোঝা যাচ্ছে, স্যাটেলাইট থেকে পাওয়া এমন কয়েকটি ছবি প্রকাশ করে যুক্তরাষ্ট্র।
গত শনিবারের ওই হামলাকে ‘নজিরবিহীন’ উল্লেখ করে এর পেছনে ইরানের সরাসরি সম্পৃক্ততা আছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।
অন্যদিকে এ হামলার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ উড়িয়ে দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি এ হামলাকে সউদী আরবের আগ্রাসনের বিরুদ্ধে ‘ইয়েমেনের জনগণের’ পাল্টা জবাব বলে আখ্যা দিয়েছেন।
সউদী আরবের রাষ্ট্রীয় খাতের প্রতিষ্ঠান আরামকো পরিচালিত দুটি তেল উত্তোলন ক্ষেত্রে এ হামলার দায় স্বীকার করেছে ইরানের সঙ্গে সংশ্লিষ্ট ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।
যদিও যুক্তরাষ্ট্র হুতি বিদ্রোহীদের এমন দাবি নাকচ করে দিয়েছে। কারও সাহায্য ছাড়া হুতিদের পক্ষে এত বড় হামলা চালানো সম্ভব কিনা, তা নিয়ে সন্দিহান মার্কিন প্রশাসন।
এদিকে ইয়েমেনে হুতিদের সঙ্গে সরাসরি দ্বন্ধে জড়িত সউদী নেতৃত্বাধীন সামরিক জোট দাবি করছে, ইরানই এ হামলায় অস্ত্রের জোগান দিয়েছে।
এর আগে ২০০৬ সালেসউদী নিরাপত্তা বাহিনী আবকাইক তেল পরিশোধনাগারে আল কায়েদার আত্মঘাতী বোমা হামলা চালানোর প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছিল।
এদিকে সাম্প্রতিক হামলার ঘটনায় সউদী আরবে প্রতিদিন ৫৭ লাখ ব্যারেল অশোধিত তেল উৎপাদন বন্ধ হয়ে গেছে। হামলার পর গত সোমবার বিশ্ববাজারে তেলের দাম ১০ শতাংশের বেশি বেড়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ