Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

লিবিয়ায় ফিল্ড হাসপাতালে আত্মঘাতী বোমা হামলা

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার উপকূলীয় শহর সির্তের একটি ফিল্ড হাসপাতালে এক আত্মঘাতী বোমা হামলায় তিনজন নিহত হয়েছেন। গত রোববার এই হামলা চালানো হয় বলে নিরাপত্তা বাহিনীর সূত্রে জানা গেছে। বোমা হামলায় আরো সাতজন আহত হয়েছেন এবং হাসপাতালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হাসপাতালটি মূল লড়াইয়ের ক্ষেত্র থেকে ৩০ মাইল দূরে অবস্থিত। আরো দুইজন ব্যক্তি সির্তের মেডিকেল সেন্টারের বাইরে আত্মঘাতী হামলার চেষ্টা চালালেও এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে ওই সূত্র জানিয়েছে। মিসরাতার কর্মকর্তারা উগ্র-জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে লড়াইরত আহতদের চিকিৎসার জন্য অপ্রতুল চিকিৎসা সরঞ্জামের কথা দীর্ঘদিন ধরেই বলে আসছেন। মিসরাতার একজন চিকিৎসক মালেক আল-কুয়ালিব বলেন, মিসরাতা হাসপাতালে থাকা আহতদের অবস্থা খুবই খারাপ। হাসপাতালের কক্ষগুলো পূর্ণ হয়ে আছে। বেসরকারি হাসপাতালগুলোও রোগীতে পূর্ণ। হাসপাতালের মুখপাত্র আজিজ ইসা বলেন, হাসপাতালগুলোতে চিকিৎসা সরঞ্জামাদির সরবরাহ খুব সীমিত। জরুরি সরঞ্জামাদির কোনো ব্যাকআপ নেই। ইসা আরও বলেন, আহত ১৫০ জনেরও বেশি যোদ্ধাকে চিকিৎসার জন্য তিউনিসিয়া, তুরস্ক, ইতালি এবং আলজেরিয়ায় পাঠানো হয়েছে। কিন্তু ভিসা সংক্রান্ত জটিলতার কারণে বেশ কয়েকজন যোদ্ধাকে পাঠাতে বিলম্বও হয়েছে। সম্প্রতি লিবিয়ার ঐকমত্যের সরকারের অনুগত বাহিনীগুলো ইসলামিক স্টেটের (আইএস) ঘাঁটি বন্দর শহর সির্তে পুনরুদ্ধারের দাবি করেছে।

এর আগে, ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ গত রোববার লিবিয়ার সিরতে শহরের পুনর্দখল নিতে লড়াইরত ঐকমত্যের সরকারপন্থী বাহিনীকে নিশানা করে তিনটি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে। ঐকমত্যের সরকারের বাহিনী একজন মুখপাত্র রিদা ইসা এএফপিকে জানান, সিরতেতে আমাদের বাহিনীকে টার্গেট করে ইসলামিক স্টেট গোষ্ঠীর আত্মঘাতী বোমা হামলাকারীদের চালানো গাড়ি থেকে তিনটি বিস্ফোরক ছোঁড়া হয়। তিনি বলেন, আমাদের বাহিনীর বেশ কয়েকজন আহত হয়েছেন। তিনি এর বেশি বিস্তারিত জানাননি। ইসা বলেন, নগরীর দক্ষিণ-পূর্বে সরকারপন্থী বাহিনীর একটি গ্রুপের কয়েক মিটার দূরে এক আত্মঘাতী তার গাড়িটির বিস্ফোরণ ঘটায়। অপর হামলাকারীরা নগরীর পশ্চিমে সরকারি বাহিনী ও একটি মাঠ-হাসপাতাল টার্গেট করে। সরকারপন্থী বাহিনী ত্রিপোলির ৪৫০ কিলোমিটার পূর্বে অবস্থিত উপকূলীয় শহর সিরতে পুনর্দখল করতে তীব্র লড়াই চালাচ্ছে। আইএস গত বছর এ শহরটি দখল করে নেয়। এএফপি, বিবিসি ও রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ