Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ফের উচ্ছেদ অভিযানে জবি শিক্ষার্থীরা : দ্বিতীয় গেট অবমুক্ত

‘ওয়াসি গেট’ নামকরণের দাবি

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৫৫ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় গেট ভেঙ্গে ও গেটের সামনে অবস্থিত লেগুনা স্ট্যান্ড উচ্ছেদ করে গেট অবমুক্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় গেটের দেয়াল ঘেঁষে ফুটপাতে গড়ে ওঠা অন্তত ১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন তারা।
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় সাধারণ শিক্ষার্থীরা একটি মিছিল বের করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মিছিল শেষে ক্যাম্পাসের তালাবদ্ধ দ্বিতীয় গেট ভেঙ্গে উন্মুক্ত করে শিক্ষার্থীরা। এর আগে গত রোববার (১৫ সেপ্টেম্বর) জবি শিক্ষার্থীরা দ্বিতীয় গেটের লেগুনা স্ট্যান্ড উচ্ছেদ করে গেট উন্মুক্ত করে দিয়েছিলো। কিন্তু রোববার রাতেই আবার দ্বিতীয় গেট বন্ধ করে দেয়া হয় এবং আগের মতো লেগুনা স্ট্যান্ড বসতে দেখা যায়। এ কারণেই আজ আন্দোলনে নামে শিক্ষার্থীরা।
এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করতে তারা বরাবরের মতই উদাসীন । তাই আমরা নিজ উদ্যোগে উচ্ছেদ অভিযান নেমেছি। একটি বিশ্ববিদ্যালয়ের গেটে কোনভাবেই লেগুনা স্ট্যান্ড থাকতে পারে না। আমরা নিজেদের ক্যাম্পাসকে নিজেরাই পরিষ্কার রাখতে কাজ করছি।
দ্বিতীয় গেটকে 'ওয়াসি গেট' নামকরণ করার দাবি শিক্ষার্থীদের
উচ্ছেদ অভিযান শেষে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যায় প্রশাসনের সঙ্গে দেখা করে এক সপ্তাহের ভেতর লেগুনা স্ট্যান্ড সম্পূর্ণভাবে তুলে দিয়ে গেট সংস্কার করে পুরোপুরি অবমুক্ত করার দাবি জানান। এছাড়াও তারা দ্বিতীয় গেটকে 'ওয়াসি গেট' নামকরণ করার দাবি জানান।
উল্লেখ্য, গত ২২ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের সম্মেলন চলাকালে হিটস্ট্রোকে মারা যান জবির ইংরেজি বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী ও ছত্রলীগকর্মী এস এম ওয়াসি। তার মৃত্যুকে স্মরণীয় করে রাখতে এ দাবি জানান সাধারণ শিক্ষার্থীরা।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, আমরা এ বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলেছি। আগামী সাত দিনের মধ্যে সকল অবৈধ স্থাপনা সরিয়ে দিয়ে দ্বিতীয় গেট উন্মুক্ত করে দেওয়া হবে।



 

Show all comments
  • ফাহিম শাহরিয়ার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫১ পিএম says : 0
    সুলতান মোঃ ওয়াসী গত ২২জুলাই নয়, গত ২০জুলাই, ২০১৯ মৃত্যুবরণ করেন। আর 'ছত্রলীগ' কর্মী নয়, 'ছাত্রলীগ' কর্মী হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ