Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

মিয়ানমারে রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকির মুখে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৫:০৯ পিএম

জাতিসংঘ বলছে, মিয়ানমারে অবস্থান করা রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকির মুখে আছেন। তারা সেই ঝুঁকি নিয়েই বাস করছেন। এজন্য বাংলাদেশে থাকা ১০ লাখ রোহিঙ্গার দেশে ফেরা অসম্ভব হয়ে পড়েছে। জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা তথ্যানুসন্ধান দল গতকাল তাদের প্রতিবেদনে এ ঝুঁকির কথা উল্লেখ করেছেন। একইসঙ্গে আবারো মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন জেনারেলকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে। খবর রয়টার্সের।
অস্ট্রেলিয়ান মানবাধিকার আইনজীবী ও প্যানেল সদস্য ক্রিস্টোফার সিদোতি এক বিবৃতিতে বলেন, মিয়ানমারে বাস করা রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকির মুখে। মিয়ানমার তাদের রক্ষায় এবং নিরাপত্তা বাহিনীর বিচারে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেছেন।
প্রতিবেদনে জাতিসংঘ জানিয়েছে, রাখাইনে ৬ লাখ রোহিঙ্গা এখনো বাস করছেন যারা খুবই ভয়ংকর অবস্থায় আছেন। তাদের চলাফেরায় বিধি-নিষেধ আছে যা তাদের জীবনে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন