Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

ওয়ার্ল্ড পেশেন্ট সেফটি ডে’র সভায় বক্তারা : স্বাস্থ্য সেবার মানোন্নয়ন করতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৭:২২ পিএম

স্বাস্থ্য সেবার মানোন্নয়ন (কোয়ালিটি ইমপ্রুভমেন্ট) নিশ্চিত করতে হবে। রোগীর কি রোগ হয়েছে, কি ধরনের চিকিৎসা করা হচ্ছে, কি ওষুধ দেয়া হচ্ছে ইত্যাদি তথ্য বিস্তারিত ভাবে রোগী বা স্বজনদের জানাতে হবে। ন্যাশনাল পেশেন্ট সেফিটি গাইডলাইন অনুসারে রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর)) স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ‘ওয়ার্ল্ড পেশেন্ট সেফটি ডে’ উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভার সঞ্চালনা করেন পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) ডা. আমিনুল হাসান।

এ সময় উপস্থিতি থেকে বক্তব্য রাখেন, সোসাইটি অব সার্জারির সাধারণ সম্পাদক প্রফেসর আবুল বাশার মো. খোরশেদ আলম, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্রাক্টিশনারস এসোসিয়েশনের সভাপতি প্রফেস ডা. জামালউদ্দিন চৌধুরী, প্রাক্তন মহাপরিচালক প্রফেসর ডা. আবুল ফয়েজ, অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা প্রমুখ।

সভায় জানানো হয়, বিশ্বের অন্যান্য দেশের মতো এইবারই প্রথম বিশ্বস্বাস্থ্য সংস্থার তত্ত্ববধানে বাংলাদেশে ‘ওয়ার্ল্ড পেশেন্ট সেফটি ডে’ পালিত হচ্ছে। দিবসটি এবারের প্রতিপাদ্য ‘আসুন রোগীর নিরাপত্তা নিয়ে কথা বলি’। বক্তারা বলেন, একজন রোগী সে ধনী হোক বা দরিদ্র হোক তার সুচিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে। টাকার অভাবে যেন কোন রোগী বিনা চিকিৎসায় কষ্ট না পায় সেটি নিশ্চিত করতে হবে। সুচিকিৎসা রোগীর জীবনের নিরাপত্তা দিতে পারে। পাশপাশি রোগ ও চিকিৎসা সম্পর্কে রোগীর জানার অধিকার রয়েছে। চিকিৎসকদের সেই দায়িত্বও পালন করতে হবে। এছাড়া চিকিৎসকরা প্রত্যেক রোগীকে চিকিৎসা প্রদানের আগে যেন সঠিক উপায়ে হাত পরিস্কার করে নেন সে বিষয়টি নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ