Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

চলতি (২০১৯-২০) অর্থবছরে দেশের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের হার বেড়েছে। এ অর্থবছরের আগস্ট পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৪ দশমিক ৪৮ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ৯ হাজার ৬২৬ কোটি টাকা। যা গত (২০১৮-১৯) অর্থবছরে এ সময়ে ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ৬ হাজার ৩১৮ কোটি টাকা। অর্থাৎ বাস্তবায়নের হার বেড়েছে দশমিক ৯৯ শতাংশ, টাকার অংকে ৩ হাজার ৩০৮ কোটি টাকা।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এডিপি বাস্তবায়নের হার তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গত অর্থবছরে পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিসভা গঠন হলে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব নেন এম এ মান্নান।
প্রকল্প বাস্তবায়নের হার বাড়ার বিষয়ে এম এ মান্নান জানান, তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই প্রতিটি বিভাগের প্রকল্প পরিচালকদের সঙ্গে বৈঠক করছেন। ১৯ সেপ্টেম্বর এরই অংশ হিসেবে রাজশাহী যাবেন এবং ওই বিভাগের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের পরিচালকদের সঙ্গে বৈঠক করবেন। প্রকল্প বাস্তবায়নে সমস্যা কোথায়, সে সম্পর্কে বিস্তারিত শুনবেন। এরপর চট্টগ্রামে যাবেন একই কাজে।
পরিকল্পনামন্ত্রীর এই উদ্যোগ প্রকল্প বাস্তবায়নের হার বাড়াতে ভূমিকা রাখছে বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিপি


আরও
আরও পড়ুন