Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ডেঙ্গু রোগী বেশি ঢাকার বাইরে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে সোনিয়া ও তারিন নামে আরও দুই শিশুর মৃত্যু ঘটেছে। সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত ২০৩ মৃতের তথ্য এসেছে। এরমধ্যে ১১৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আরও ৬১৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় ১৯৮ জন এবং ঢাকার বাইরে ৪১৭ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি। স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, গত ১ জানুয়ারি থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৮২ হাজার ৪৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এরমধ্যে ৭৯ হাজার ৭৬৬ জন ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতলে ১ হাজার ৪৮৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যারমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৯৯৩ জন এবং অন্যান্য বিভাগে ১৪৯২ জন।

দুই শিশুর মৃত্যু: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তারিন (১১) নামে পঞ্চম শ্রেণীর এক ছাত্রীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল পৌনে তিনটায় ঢামেক আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তারিনের আত্মীয় শাহিদা আক্তার জানান, গত মাসের শেষের দিকে সে জ্বরে আক্রান্ত হয়। পরে স্থানীয় হাসপাতাল চিকিৎসা দেয়া হলেও অবস্থায়র উন্নতি না হওয়ায় ১২ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার বিকালে চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তার মৃত্যু হয়। তার গ্রামের বাড়ী শরীয়তপুর জেলার গোসাইরহাট থানার পূর্ব মাছুয়াখালী।
রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে সোনিয়া (৯) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সোনিয়া রাজধানীর মোহাম্মদপুর এলাকার অধিবাসী। মঙ্গলবার ঢাকা শিশু হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল হাকিম এ তথ্যটি নিশ্চিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন