Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ভারত থেকে ২০টি রেল ইঞ্জিন আসছে

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

চীনের রেল যোগাযোগের ব্যাপারে বাস্তব অভিজ্ঞতা নিয়ে এসে ভারত থেকে রেলের ইঞ্জিন নেয়ার ঘোষণা দিলেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। ভারত থেকে আমদানি করা বাস ও রেলের ইঞ্জিন-বগির মান নিয়ে যখন বিতর্ক চলছে; তখন সেই ভারত থেকে অক্টোবর মাসে ২০টি রেল ইঞ্জিন আসছে বলে গতকাল তিনি ঘোষণা দেন। চীনের রেল যোগাযোগের অভিজ্ঞতা কাজে লাগানোর কথা জানিয়ে মন্ত্রী বলেন, অক্টোবরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ওই সময় ২০টি রেল ইঞ্জিন আনার বিষয় বাস্তব রূপ লাভ করতে পারে বলে আশা করছি। বন্ধুত্বের নিদর্শন হিসেবে এসব ইঞ্জিন দিচ্ছে ভারতীয় রেল। ভারত ও চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরতে রেল ভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। তার আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছি। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর মধ্যে ১০টি মিটারগেজ এবং ১০টি ব্রডগেজ। তিনি আরো বলেন, বর্তমানে রেলওয়ের ২৩৩টি লোকোমোটিভ রয়েছে; যার ৬৮ শতাংশের আয়ুষ্কাল পেরিয়ে গেছে।

ঢাকা-কলকাতা ট্রেন চলাচল প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, আমরা ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চলাচল সপ্তাহে ৪ দিন থেকে বাড়িয়ে ৬ দিন করার ব্যাপারে ভারতীয় রেলওয়ের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছি। খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস ট্রেনেরও যাত্রা বাড়ানোর কথা হয়েছে।
উল্লেখ্য, রেলপথমন্ত্রী গত ২২ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর চীন সফর করেন। এ নিয়েও কথা বলেন তিনি। মন্ত্রী জানান, চীন থেকে দেশটির রেল যোগাযোগের ব্যাপারে বাস্তব অভিজ্ঞতা নিয়ে এসেছেন; যা বাংলাদেশ রেলওয়ে উন্নয়নে কাজে লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ