Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

কিশোর গ্যাং বিস্তৃত গ্রাম থেকে শহরে

রেজাউল করিম রাজু | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

শান্তির আর সৌহার্দ্যরে নগরী রাজশাহীতে ভয়ঙ্কর হয়ে উঠছে কিশোর গ্যাং। নগর থেকে গ্রাম পর্যন্ত বিস্তার লাভ করছে এদের তৎপরতা। অসুস্থ রাজনীতি ও রাজনৈতিক নেতাদের আনূকুল্যে কিশোর গ্যাং কালচার দ্রুতই তার ডালপালা মেলছে। মহল্লায় মহল্লায় এরা ছোট ছোট গ্রুপ গড়ে তুলেছে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রুপ সৃষ্টি করে জড়িয়ে পড়ছে নানা অপরাধমূলক কাজে।

শিক্ষা নগরী রাজশাহীতে গ্যাং কালচার সামনে আসে গত আগস্টে। ঈদের ছুটিতে বাড়ি যাবার জন্য সিটি কলেজের ছাত্র আশারিয়া রাব্বি (১৮) স্টেশনে যাবার সময় ভোরে হেতমখা এলাকায় তাকে কুপিয়ে খুন করা হয়। এ নিয়ে শুরু হয় তোলপাড়। পুলিশ পরে রনক (২৬) নামে এক যুবককে গ্রেফতার করে। সে নেশার টাকা যোগাড়ের জন্য রাব্বিকে খুন করেছে বলে আদালতে জবানবন্দী দিয়েছে। ঈদের দুদিন আগে নগরীর ব্যাস্ততম এলাকায় কয়েকজন বখাটের হাতে নাজেহাল হন রুয়েটের শিক্ষক ও তার স্ত্রী। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করলে ঝড় ওঠে আলোচনা সমালোচনার। বেশ কদিন পর পুলিশ পাঁচজনকে আটক করে। এরা সবাই স্কুল কলেজের শিক্ষার্থী। এ রেশ কাটতে না কাটতেই রুয়েটের এক ছাত্রী অটোরিকশায় নাজেহাল হন। স¤প্রতি রাজশাহী রেলস্টেশনে ঢাকা হতে বনলতা ট্রেনযোগে রাজশাহী আসেন আমেরিকান প্রবাসী সানজিদা খাতুন। ট্রেন থেকে নেমে স্টেশন চত্তরে অটোরিকশায় ওঠার সময় তার হাত ব্যাগটি ছিনতাই হয়ে যায়। এ ঘটনায় জিআরপি থানায় অভিযোগ দেন।

নগর ভবনের পাশ্বের ব্যস্ততম রাস্তায় টহল পুলিশ তল্লাশীর সময় তাদের উপর ধারালো চাকু নিয়ে হামলার ঘটনা ঘটে। চাকুর আঘাতে এএসআই মাইনুল আহত হয়। ঘটনায় তিনজনকে আটক করা হয়। এরা সবাই স্কুল কলেজের ছাত্র। বিভিন্ন সময় পুলিশ এ চক্রের বেশকিছু সদস্যকে আটক করলেও পরবর্তীতে তারা জামিনে বেরিয়ে এসে আরো বেপরোয়া হয়ে উঠেছে। গ্যাংয়ের কেউ ধরা পড়লে অন্যরা জেলখানায় দেখা করে অভয় দেয়। টাকার যোগানসহ জামিনের জন্য আইনজীবীদের কাছেও যায়। অভিভাবকদের পাশে এরাই দরদী হয়ে দাঁড়ায়। ফলে পাড়া মহল্লায় বখাটেদের দৌরাত্ম বেড়েই চলেছে। মেয়েদের স্কুল কলেজের সামনে ক্লাস শুরু ও ছুটির সময় বাইরে ইভটিজারদের দলবদ্ধ অবস্থান সহজেই চোখে পড়ে।

এসব কিশোর গ্যাং শুধু নগরীতে নয় তৎপর এখন উপজেলা পর্যায়েও। স¤প্রতি রাজশাহীর মোহনপুরে নবম শ্রেণির ছাত্রী বর্ষাকে প্রতিবেশী বখাটে মুকুল প্রেমের প্রস্তাব দেয়। তা ফিরিয়ে দেয়ায় তাকে অপহরণের পর ধর্ষণ করে। লজ্জায় আত্মহত্যা করে বর্ষা। বাঘা উপজেলায় কিশোর গ্যাংয়ের সদস্যরা একই ডিজাইন করে মাথার চুলকেটে জানান দেয় গ্রæপের। তাদের অপতৎপরতার খবরে স্থানীয় প্রশাসন অমন চুল না কাটার জন্য সেলুন গুলোর প্রতি নির্দেশনা জারী করে। কিশোর গ্যাং এলাকায় আধিপত্য নিয়ে নিজেদের মধ্যে মারামারিতে লিপ্ত হচ্ছে। গত মঙ্গলবার সন্ধ্যায় গোদাগাড়ি প্রাণীসম্পদ অফিসের সামনে দশ বারোজন ছুরি নিয়ে মারামারি করে। আহত হয় আরাফাত নামে একজন। পুলিশ পাঁচজনকে আটক করে জেল হাজতে পাঠিয়েছে। এরা সবাই নবম দশম শ্রেণির ছাত্র।

অনুসন্ধান করে দেখা যায় উঠতি বয়েসী ছেলে মেয়েরা এই গ্যাং কালচারে জড়িয়ে পড়ছে। শিক্ষা নগরী রাজশাহীতে বাইরে থেকে পড়াশেনা করতে আসে লাখ দেড়েক শিক্ষার্থী। এর মধ্যে সদ্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী বেশী। ক্লাস বাদ দিয়ে বন্ধু বান্ধবীদের নিয়ে বিনোদন স্পটগুলোয় ভীড় জমাচ্ছে। অনেকে পাল্লায় পড়ে বিপথে পা বাড়াচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এনামুল হক বলেন, বহুকাল ধরে চলে আসা সমাজের রীতিনীতিতে তাদের শ্রদ্ধাবোধ নেই। অসুস্থ রাজনীতি ও রাজনৈতিক নেতাদের আনুকুল্যে কিশোর গ্যাং কালচার বাড়ছে। পরিবারের ছেলেরা কোথায় যাচ্ছে কাদের সাথে মিশছে এসব খোজ খবর রাখতে হবে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া বলেন, বড় হয়ে ওঠার সময় কিশোরদের প্রতি বিশেষ যত্ম নেয়া হচ্ছে না। বেশীরভাগ বাবা-মা সন্তানদের কাছ থেকে সামর্থ্যরে চেয়ে বেশী প্রত্যাশা করছেন। ফলে হতাশা ও মানসিক চাপ থেকে মুক্তির জন্য মাদকাসক্তে আসক্ত হচ্ছে। মাদকের সহজলভ্যতা রোধ করতে হবে।

পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে তারা বখাটে ও গ্যাং কালচারের ব্যাপারে সজাগ রয়েছেন। এ ব্যাপারে কঠোর নীতি মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। মাসিক সভাতে বিষয়গুলো নিয়ে আলোচনা হচ্ছে। কোন ক্রমেই এদের বাড়তে দেয়া হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিশোর গ্যাং

২৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ