Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সফলতার বিবরণ দিল সিলেট কাস্টমস

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : চোরাচালান প্রতিরোধে, রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বাণিজ্যিক সহজীকরণে সাম্প্রতিক সময়ে সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের ভূমিকা শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সিলেট এমএজি ওসমানী বিমানবন্দরে কাস্টমস লাউঞ্জে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে সিলেট কাস্টমস’র সাম্প্রতিক সময়ের বিভিন্ন সফলতা তোলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত কমিশনার রাশেদুল ইসলাম, যুগ্ম কমিশনার নিয়ামূল ইসলাম, সিলেট ওসমানী আন্তজার্তিক বিমানবন্দনের সহকারি কমিশনার খায়রুর বাশার, সিলেট শুল্ক গোয়েন্দা অফিসের সহকারি পরিচালক প্রভাত কুমার সিংহ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সিলেট কাস্টমস কর্তৃপক্ষ গত ৪ জুন গোপন সংবাদের ভিত্তিতে ড. এ কে এম নুরুজ্জামান ও খায়রুর বাশারের নেতৃত্বে লন্ডন থেকে আগত একটি ফ্লাইট অবতরণের পর অনুসন্ধান চালান। এসময় যাত্রী মোহাম্মদ আবদুস সবুরের একটি ট্রলি ব্যাগের মধ্যে থেকে আমদানি নিষিদ্ধ ১৫০ পিস বিদেশী বুলেট পাওয়া যায়। পরে এগুলো উদ্ধারপূর্বক একটি মামলা করা হয়। ওই যাত্রীকে আটক করা হয়। যাত্রী আবদুস সবুর বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারে আছেন। এর আগে ২১ ফেব্রæযারি বিকাল পৌণে ৩টায় বাংলাদেশ বিমানের এক বহিগার্মী যাত্রীর কাছ থেকে ৭৩৬ কার্টুন বাংলাদেশী বেনসন এন্ড হেজেস ও ডারবি ব্রান্ডের সিগারেট আটক করা হয়। ১৭ মার্চ জেদ্দা থেকে আসা একটি ফ্লাইটে গোলাপগঞ্জের আরজোমন আলী নামের এক যাত্রীর কাছ থেকে ৫টি স্বর্ণবার উদ্ধার করা হয়। যেগুলোর একত্রে ওজন ৫৮০ গ্রাম। পরে বিষয়টি মামলার মাধ্যমে নিষ্পত্তি করা হয়। অভিযুক্ত যাত্রীর বিরুদ্ধে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। ২৪ এপ্রিল সকালে লন্ডন থেকে আগত যাত্রী মো. লোকমান হোসেনের কাছ থেকে ৪৩২ গ্রাম স্বর্ণ আটক করা হয়। পরে এটি মামলার মাধ্যমে নিষ্পত্তি হয়। লোকমানের উপর ৫৫ হাজার টাকা জরিমানা হয় বিচারাদেশে। ৯ মার্চ পাকিস্তান হতে আসা ৩৮টি কাপড়ের ব্যাগ পরীক্ষা করে ৭ দশমিক ৯৫ কেজি হিরোইন পাওয়া যায়। এ ব্যাপারে দায়ের করা মামলা এখনও বিচারাধীন আছে। ২২ মার্চ অনুরুপভাবে পাকিস্তান থেকে আসা একটি পার্সেলে বিশেষভাবে তৈরি ১০টি লেডিস ব্যাগে ২.০৮ কেজি হিরোইন পাওয়া যায়। এ ব্যাপারে একটি মামলা এখনো বিচারাধীন রয়েছে। ৬ জুন হবিগঞ্জ থেকে আবগারী ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা কার্নেট সুবিধায় নিয়ে আসা শুল্ক ফঁকি দিয়ে চালানো একটি গাড়ি আটক করেন। গাড়িটি হচ্ছে ২০০৭ সালের মিতসুবিসি শোগার্ন মডেলের জীপ। ১০ এপ্রিল সিলেট নগরীর আম্বরখানাস্থ বিএম টাওয়ারের চেয়ারম্যান আব্দুল মালেকের মালিকানাধীন দুই কোটি টাকা মূল্যের ‘মার্সিডিজ বেঞ্জ’ গাড়িটি (ঢাকা-৬১৪/ও) আটক করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের টিম। এছাড়াও সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪ সালের জানুয়ারি হতে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত সিলেট এয়ারপোর্ট ও এয়ারফ্রেইট বিভাগ কর্তৃক ১ হাজার ৩শ’ ৩৩ কার্টন সিগারেট, প্রায় ১৯ কেজি স্বর্ণ এবং ১২২ বোতল মদ আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ