Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আইডিবি পুরস্কার পেলেন ড. হাসান

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্স বিশ্ববিদ্যালয়ের ইকনোমিক্স অ্যান্ড ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. এম কবীর হাসান ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) পুরস্কার লাভ করেছেন। ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফাইন্যান্স বিষয়ে অসামান্য গবেষণার জন্য তিনি সম্মানজনক এ পুরস্কারে ভূষিত হন।
ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত স¤প্রতি আইডিবি’র ৪১তম বার্ষিক সাধারণ সভায় তাকে এ পুরস্কার প্রদান করা হয়। ড. এম কবীর হাসান ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একাডেমি (আইবিটিআরএ) কর্তৃক প্রকাশিত ইসলামিক ইকোনোমিক্স, ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স জার্নালের সম্পাদক।
ড. এম কবীর হাসান বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত সেমিনারে ৩শ’-এর অধিক গবেষণাপত্র উপস্থাপন করেন। এছাড়া তিনি ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে তিনি বিশ্বের বিভিন্ন আসরে বক্তব্য পেশ করেন।
তিনি যুক্তরাষ্ট্রের গুস্তাভাস অ্যাডলফস কলেজ থেকে ১৯৮৫ সালে অর্থনীতি ও গণিতে স্নাতক ও নেব্রাস্কা-লিংকন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে এমএ ডিগ্রি লাভ করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে ফাইন্যান্সে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. হাসান কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ১৯৭৮ সালে এসএসসি ও ১৯৮০ এইচএসসিতে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন