Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

আলোকিত মানুষ গড়ছে চসিক সংবাদ সম্মেলনে মেয়র নাছির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম


 সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার মান বেড়েছে উল্লেখ করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শুধু ভালো ফলাফল নয়, আলোকিত মানুষ তৈরিতে এসব শিক্ষা প্রতিষ্ঠান ভ‚মিকা রাখছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় আগে ৪৩ কোটি টাকা ভর্তুকি দিতে হত। নানা উদ্যোগের ফলে ভর্তুকির পরিমাণ কমে ৩৬ কোটি টাকায় দাঁড়িয়েছে। নগরবাসীর সন্তানদের শিক্ষা নিশ্চিত করতে আরও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

গতকাল মঙ্গলবার নগর ভবনের কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। চসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা স্ট্যান্ডিং কমিটির ৪ বছর পূর্তি উপলক্ষে শিক্ষা বিভাগ এ সংাবাদ সম্মেলনের আয়োজন করে।

মেয়র বলেন, চ্যালেঞ্জ দিয়ে বলবো, চসিক শিক্ষা প্রতিষ্ঠানের পড়াশোনার মান আগের চেয়ে ভালো। সামনের দিনগুলোতে মান আরও বাড়বে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভারপ্রাপ্তমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। মেয়রের দায়িত্ব নেওয়ার পর শিক্ষা প্রতিষ্ঠান ৯০টিতে উন্নীত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এসব প্রতিষ্ঠান না থাকলে নগরীর দরিদ্র জনগোষ্ঠীর সন্তানরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হত।
এ সময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, গিয়াস উদ্দিন, মাজহারুল ইসলাম চৌধুরী, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম প্রমুখ উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্যে প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া জানান, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কলেজে ২০ হাজার ৩৩০ জন, মাধ্যমিকে ৩৭ হাজার ৭০০ জন, প্রাথমিক ও কেজিতে ৪ হাজার ৯৫০ জন পড়াশোনা করছে। ১ হাজার ৮৭ জন স্থায়ী ও ৬৪১ জন অস্থায়ী শিক্ষক রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র নাছির

১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন