Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

এক ওভারে ৩২, ওপেনিংয়েই ২০০!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ডাবলিনে গতপরশু ত্রিদেশীয় সিরিজে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস। মোট ৪৪৬ রানের এ ম্যাচে রেকর্ড বইয়ে কিছু ওলট-পালট এনেছেন স্কটল্যান্ডের ব্যাটসম্যানেরা। দলটির দুই ওপেনার জর্জ মুনসে ও কাইল কোয়েটজার (৫০ বলে ৮৯) মিলে ওপেনিং জুটিতেই তুলেছেন ২০০ রান!

তবে শেষটা ভালো করতে পারেনি স্কটল্যান্ড। ১৫.১ ওভারের মধ্যে ওপেনিং জুটিতে এ রান আসলেও ৩ উইকেটে ২৫২ রানে থেমেছে স্কটল্যান্ডের ইনিংস। তাড়া করতে নেমে ৭ উইকেটে ১৯৪ রান তুলতে পেরেছে নেদারল্যান্ডস। স্কটল্যান্ডের ৫৮ রানের এ জয়ে সেরা ইনিংসটি মুনসের। ১৪ ছক্কা ও ৫ চারে ৫৬ বলে ১২৭ রানের ইনিংস খেলেন তিনি। সহযোগী দেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এখন মুনসের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেকোনো উইকেটে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি এখন মুনসে-কোয়েটজারের দখলে। সর্বোচ্চ রানের এ তিনটি জুটিই এসেছে ওপেনিং ব্যাটসম্যানদের হাত ধরে। চলতি বছর ফেব্রæয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ২৩৬ রানের জুটি গড়েছিলেন আফগানিস্তানের দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও উসমান গনি। দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি অস্ট্রেলিয়ার ডি আর্চি শর্ট ও অ্যারন ফিঞ্চের। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ২২৩ রান তুলেছিলেন দুই ওপেনার।

দুর্দান্ত ইনিংসটি খেলার পথে ৪১ বলে সেঞ্চুরি তুলে নেন মুনসে। এ সংস্করণে এটি তৃতীয় দ্রæততম সেঞ্চুরি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা মারার নজিরেও নাম লেখালেন মুনসে। এ সংস্করণে এক ইনিংসে তাঁর চেয়ে বেশি ছক্কা মেরেছেন শুধু আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই। আয়ারল্যান্ডের বিপক্ষে সে ম্যাচে ১৬ ছক্কায় অপরাজিত ১৬২ রানের ইনিংস খেলেছিলেন জাজাই।

নেদারল্যান্ডসের বোলার ম্যাক্স ও’ডউডের এক ওভার থেকে ৩২ রান আদায় করে নেন মুনসে। এ সংস্করণে এক ওভারে তাঁর চেয়ে বেশি রান নিতে পেরেছেন শুধু যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ডারবানে স্টুয়ার্ট ব্রডের ওভার থেকে ৬ বলে ৬ ছক্কায় ৩৬ রান নিয়েছিলেন যুবরাজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন