Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শক্তিশালী জাপানের সামনে চোটজর্জর বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৭ এএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ শক্তিশালী জাপানকে মোকাবেলা করবে বাংলাদেশ। থাইল্যান্ডের চোনবুরিস্থ আইপিই স্টেডিয়াম বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচকে সমানে রেখে গতকাল সকালে পাটান গলফ ট্রেনিং গ্রাউন্ডে অনুশীলন করে বাংলাদেশ কিশোরী দল। মাঠের অনুশীলন শেষে টিম হোটেলের সুইমিংপুলে সাঁতার সেশনে অংশ নেয় লাল-সবুজের মেয়েরা। তবে ঘন্টা খানেকের মাঠের অনুশীলনে অনুপস্থিত অধিনায়ক মারিয়া মান্ডা ও ফরোয়ার্ড তহুরা খাতুন। শ্রীনাচা টিম হোটেল থেকে বাংলাদেশ দলের অনুশীলন ভেন্যু প্রায় ২০ কিলোমিটার দূরত্বে। গুরুত্বপূর্ণ অনুশীলনে মারিয়া ও তহুরা মাঠের সাইড লাইনে বসে দর্শকের ভুমিকা পালন করায় বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন বেশ চিন্তিত ছিলেন। অনুশীলন শেষে তিনি বলেন, ‘গত ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে মারিয়া ও তহুরা অনেক দৌড়াদৌড়ি করেছে। ফলে তাদের মাসলে টান পড়েছে। বেশি পরিশ্রম করলে মাসেলে চাপ পড়ে। এটা খুব গুরুতর কিছু নয়। বিশ্রামের পাশাপাশি আইস বাথ দেয়া হয়েছে।’ মারিয়া ও তহুরার বিশ্রামে একাদশ পরিবর্তনের প্রসঙ্গ আসছে। কোচ ছোটন একাদশ সম্পর্কে বলেন,‘জাপান ম্যাচে একাদশ পরিবর্তনের সম্ভাবনা কম। একাদশ পরিবর্তন হলেও ১৩ জনের মধ্যে থেকেই হবে।’ তহুরা শেষ পর্যন্ত না খেলতে পারলে তার পরিবর্তে সাজেদার খেলার সম্ভাবনা বেশি বলে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সুত্র জানায়। কাল বাংলাদেশ দলের অনুশীলনে ফ্রি কিক, মার্কিং সব কিছু নিয়েই শেষ মুহুর্তের ঘসামাজা হয়েছে। প্রথম ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে সেটপিস থেকে গোল হজম করেছে বাংলাদেশ। তাই জাপান ম্যাচে এ বিষয়ে একটু বাড়তি সতর্কতা।

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ড্র করেছে জাপান। সেমিফাইনালে যাওয়ার পথে এগিয়ে থাকতে জাপানীরা চাইবে বাংলাদেশকে হারাতে। তবে এতে মোটেও চিন্তিত নন লাল-সবুজের কোচ ছোটন, ‘আমরা নিজেদের খেলার দিকেই মনোযোগী হচ্ছি বেশি করে। জাপান নিঃসন্দেহে অনেক ভালো ও শক্তিশালী দল। তাদের জন্য পরিকল্পনা রযেছে এরপরও আমার মূল পরিকল্পনা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলা।’ বাংলাদেশ যদি জাপানের কাছে হেরে যায় তাহলে টুর্নামেন্ট থেকে বিদায়ের ঘন্টা বেজে যাবে তাদের। এ নিয়ে অবশ্য কোচ কোনো বাড়তি চাপ দিচ্ছেন না খেলোয়াড়দের উপর, ‘আমরা এখনো সেমিফাইনাল নিয়ে কোনো চিন্তা করছি না। ম্যাচ বাই ম্যাচ এগুচ্ছি। আগের ম্যাচে ভালো খেলে হেরেছি। এই ম্যাচেও ভালো খেলতে চাই।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ