Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিশোধ নিতে সউদীর পথে পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১২ এএম | আপডেট : ১১:১৮ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

তেল স্থাপনায় হামলার পর সম্ভাব্য জবাব নিয়ে আলোচনায় বসতে মঙ্গলবার সউদী আরবে রওনা দিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।

এর আগে ওয়াশিংটন বলেছে, সউদী তেল স্থাপনায় হামলা ইরান থেকে হয়েছে বলে তাদের কাছে প্রমাণ আছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা করেন যে আমাদের জবাব কী হবে তা নিয়ে আলোচনা করতে পম্পেও সৌদি আরবের পথে রয়েছেন।

ওয়াশিংটনে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, প্রেসিডেন্ট যেমনটি বলেছিলেন, আমরা কারও সঙ্গে কোনো যুদ্ধে জড়াতে চাই না। কিন্তু যুক্তরাষ্ট্র যুদ্ধের জন্য প্রস্তুত।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য প্রতিধ্বনিত করে পেন্স বলেন, আমাদের অস্ত্র প্রস্তুত। মধ্যপ্রাচ্যে আমাদের ও মিত্রদের স্বার্থ সুরক্ষায় আমরা প্রস্তুত রয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে যে গত সপ্তাহের হামলা ইরান থেকে হয়েছে এবং এটা ছিল ক্রুজ মিসাইল। আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ সংশ্লিষ্ট প্রমাণাদি হাজির করা হবে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ওয়াশিংটনের সঙ্গে যে কোনো স্তরের আলোচনার সম্ভাবনা নাকচ করে দেয়ার পর দেশটির বিরুদ্ধে মার্কিন অবস্থান আরো কঠোরতর হয়েছে।

কাজেই জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে নাটকীয় বৈঠকের আশা ধুলায় মিশে গেছে বলেই ধরে নেয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ