Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আফগানিস্তানে তালেবানের দুই পৃথক হামলায় নিহত ৪৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪১ এএম

আফগানিস্তানে তালেবানের দুটি পৃথক আত্মঘাতী বোমা হামলায় ৪৮ জন নিহত হয়েছেন। সবচেয়ে ভয়াবহ হামলাটি হয় দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনির নির্বাচনী সভায়, যদিও তিনি অক্ষত আছেন। খবর রয়টার্সের।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ১১ দিন আগে মঙ্গলবার এই দুই হামলার ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর সহিংসতার মাধ্যমে আসন্ন নির্বাচনটিকে বাধাগ্রস্ত করার প্রতিজ্ঞা করে তালেবানের কমান্ডাররা।

গনি আগামী ২৮ সেপ্টেম্বরের নির্বাচনে জয়লাভের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে চাচ্ছেন। এদিন পারওয়ান প্রদেশের চারিকার শহরে তার জনসমাবেশকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানো হয়।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নসরত রহিমি জানান, এই হামলায় ২৬ নিহত এবং ৪২ জন আহত হন। প্রদেশটির পুলিশ প্রধান মোহাম্মদ মাহফুজ ওয়ালিজাদা বলেন, এক বৃদ্ধ মোটরসাইকেল আরোহী এই বিস্ফোরণ ঘটান।

উদ্ধারকারীরা বিস্ফোরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে গিয়ে হতাহতদেরকে উদ্ধারের চেষ্টা চালায়। প্রাদেশিক হাসপাতালের প্রধান আব্দুল কাসিম সনগিন জানান, ভুক্তভোগীদের বেশির ভাগই বেসামরিক নারী ও শিশু।

আফগান প্রেসিডেন্ট টুইটারে এই হামলার নিন্দা জানিয়ে বলেন, তালেবান নিরপরাধ বেসামরিক নাগরিকদেরকে হামলার লক্ষ্যবস্তু করে দেশের ঐক্য ভাঙার চেষ্টা করছে। তারা শান্তির জন্য সন্ত্রাসের পথ বেছে নিয়েছে।

এছাড়া দেশটির রাজধানী কাবুলের একটি নিয়োগ কেন্দ্রে প্রবেশপথে এক বিস্ফোরকধারী ব্যক্তি নিজের শরীরে বিস্ফোরণ ঘটান। এই আত্মঘাতী বিস্ফোরণে ২২ জন নিহত এবং ৩৮ জন আহত হন বলে জানান নসরত রহিমি।

এই হামলায় নিহতদের মধ্যে বেশির ভাগই বেসামরিক নারী ও শিশু। তবে নিরাপত্তা বাহিনী ছয় সদস্যও এই হামলা নিহত হন। তালেবান এক বিবৃতিতে জানান, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করেই এই দুই হামলা চালানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ