Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইতালিতে ২৮০০ বাংলাদেশী নাগরিকত্ব হারানোর আশঙ্কায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৬ পিএম

ইতালিতে ২ হাজার ৮ বাংলাদেশির পাসপোর্ট হারানোর শঙ্কা দেখা দিয়েছে। দ্রুত নাগরিকত্ব পেতে জন্মসনদ, পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া এবং অনুবাদ ভুয়াসহ অন্যান্য অনিয়মের দায়ে এ পরিস্থিতির মুখে পড়েছেন তারা।

ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে এমন অভিযোগ পাওয়া ২ হাজার ৮শ জনের বিষয়ে কঠোর আইনি ব্যবস্থা নিচ্ছে দেশটির প্রশাসন। ইতিমধ্যে এর ব্যাখ্যা চেয়ে চিঠি দেয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ৩ হাজার বাংলাদেশি নির্দিষ্ট সময়ের আগে অর্থের বিনিময়সহ বিভিন্ন অনিয়ম করে দ্রæত ইতালির নাগরিকত্ব (পাসপোর্ট) লাভ করেন। এর মধ্যে একটি তদন্তে বাংলাদেশের জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্স ভুয়া সার্টিফিকেটের সত্যতা পাওয়া গেছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রণালয় ২০১৭ সালে এ বিষয়ে একটি তদন্ত শুরু করে। যে সব বাংলাদেশি পাসপোর্ট জমা দেয়ার ২৪ মাসের পূর্বে ইতালিয়ান পাসপোর্ট (নাগরিকত্ব) গ্রহণ করেছেন তাদের বিষয়ে এটি অনুসন্ধান হয়।

এ বিষয়ে বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু গণমাধ্যমকে জানান, দীর্ঘ প্রায় পাঁচ বছর তদন্তের পর জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া সিল দেয়ার প্রমাণ মিলেছে। তাই যে সব বাংলাদেশি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িত আছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন রাষ্ট্রপ্রতি।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

১৪ নভেম্বর, ২০১৮
১২ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ