Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

হাসিনা-মোদি বৈঠকে এনআরসি নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৪৬ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে আসামের এনআরসি'সহ দ্বিপাক্ষিক সব বিষয়ে আলোচনা হবে। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর জাতিসংঘ সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নিউইয়র্কে সাক্ষাৎ হবে। তবে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া বৈঠকে বিশদ আলাপ হবে। বৈঠকে দু’দেশের মধ্যকার যে ধরনের সমস্যা আছে সব তুলে ধরা হবে।

এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারকে নিয়েই করতে হবে। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে গত দুই বছরে বিশ্ববাসীর কাছে বাংলাদেশ অনন্য উচ্চতায় পৌঁছেছে। বিশ্ববাসী এখন বাংলাদেশকে সমর্থন করছে।

তিনি বলেন, মিয়ানমারের বন্ধুদেশগুলোও আমাদের সমর্থন করছে। চীন রোহিঙ্গা প্রত্যাবাসনে যথেষ্ট উদ্যোগ নিয়েছে। এ কারণে আমরা আশাবাদী।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোন করেছিলেন। আমরা মূলত তার কথা শুনেছি ও আমাদের অবস্থানটা তাদের জানিয়েছি।

তিনি বলেন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল প্রসঙ্গে আমরা বলেছি, এটা ভারতের সংসদের তৈরি আর্টিকেল। তাদের আভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশ শান্তি চায়, মানুষের উন্নয়ন চায়।

মন্ত্রী জানান, বিভিন্ন দেশে অবস্থানকারী মানবপাচারকারী ও দালালদের চিহ্নিত করে ফেরত আনা হবে। এ বিষয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশুনগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ