Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

সিএনএস- এ অসন্তুষ্ট রেলমন্ত্রী : ৬ মাসের মধ্যে টিকিট সেবার জন্য টেন্ডার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২১ পিএম

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, সিএনএস নামক প্রতিষ্ঠান যে টিকিট সার্ভিস দিচ্ছে তাতে আমরা সন্তুষ্ট নই। ছয় মাসের মধ্যে টেন্ডার দিয়ে যারা ভালো টিকিট সেবা দিতে পারবে সেই প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হবে।

তিনি বলেন, হাইস্পিড ট্রেনের ব্যাপারে সমীক্ষা চলছে। খুব দ্রুতই এ সমীক্ষার কাজ শেষ হয়ে যাবে। একই সঙ্গে কোন রুট দিয়ে যাবে এ ট্রেন সেটি ঠিক করা হয়েছে। ঢাকা থেকে নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা, কুমিল্লা থেকে ফেনী, ফেনী থেকে চিটাগাং চলাচল করবে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে হাইস্পিড এ ট্রেন চট্টগ্রাম পর্যন্ত চলাচল করবে। পরবর্তীতে হাইস্পিড ট্রেনের রুট কক্সবাজার পর্যন্ত বর্ধিত করা হবে।
বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে নলেজ এক্সচেঞ্জ সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০০ টি মিটারগেজ কোচ আসছে। লালমনি এক্সপ্রেস এবং রংপুর এক্সপ্রেস এই দুটো ট্রেন অত্যন্ত পুরানো হয়ে গেছে। এসব নতুন কোচ হাতে পেলে, এই দুটো ট্রেনের কিছু বগি রিপ্লেস করব। একইসাথে এই রুটে একটা নতুন ট্রেন দেওয়ার চিন্তাভাবনাও আছে। তাছাড়া পর্যায়ক্রমে সিলেট, চিটাগাং, ময়মনসিংহ, কিশোরগঞ্জে নতুন ট্রেন দেওয়া হবে।

রেলের টিকিট ব্যবস্থা নিয়ে মন্ত্রী বলেন, ভারত ও চীনের ট্রেনের টিকিট ব্যবস্থা আমাদের দিক থেকে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশে সিএনএস নামক প্রতিষ্ঠান যে টিকিট সার্ভিস দিচ্ছে তাতে আমরা সন্তুষ্ট নই। ছয় মাসের মধ্যে টেন্ডার দিয়ে যারা ভালো টিকিট সেবা দিতে পারবে সেই প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হবে।

সম্প্রতি আলোচিত একজন ক্লিনারের বেতন প্রতি মাসে ৪ লাখ টাকার বেশি দেয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা আমাদের একটা ক্লারিক্যাল মিসটেক বলতে পারেন। এই ভুল সংশোধন করা হয়েছে। যে টাকার অংকটা হওয়ার কথা ছিল সেটা না দিয়ে বেশি দেখানো হয়েছে। পুনরায় এ ফাইল সংশোধন করে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলমন্ত্রী

২৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ