Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের কাছে কূটনৈতিক নোট পাঠাল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৫:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের কাছে পাঠানো একটি কূটনৈতিক নোটে সউদী আরবের তেল স্থাপনায় হামলার অভিযোগ অস্বীকার করে ইরান বলছে, তেহরানের বিরুদ্ধে যে কোনো ধরনের পদক্ষেপের জবাব দেয়া হবে।

সোমবার বিকালে পাঠানো এই আনুষ্ঠানিক নোটে দেশটি বলছে, যে কোনো সামরিক হামলার বিরুদ্ধে ইরানের প্রতিশোধ নিজেদের শক্তি অনুসারে সীমিত থাকবে না।
সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রর কাছে এই কূটনৈতিক নোট পাঠিয়েছে ইরান। এতে ইরান বারবার দাবি করছে যে সউদী আরবের তেল স্থাপনায় হামলায় তারা জড়িত না। কাজেই দেশটির হুশিয়ারি, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানানো হবে।

সোমবার সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে এই আনুষ্ঠানিক মেমো পাঠিয়েছে ইরান। এতে সউদীতে হামলায় ইরান দায়ী বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মাইক পম্পেও যে বক্তব্য দিয়েছেন তার নিন্দা জানানো হয়েছে।

নোটে বলা হয়, ইরান জোর দিয়ে বলছে, ইরানের বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ নেয়া হলে তার তাৎক্ষণিক জবাব দেয়া হবে। সেক্ষেত্রে কেবল হুমকি হিসেবে ব্যাপ্তী সীমিত হবে না বলেও হুশিয়ারি করা হয়েছে।

সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে ইরানে মার্কিন স্বার্থের প্রতিনিধিত্ব করা হয়। ১৯৮০ সালের পর থেকে দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ