Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ব্যাগে ২৯ লাশ

ইনকিলাব ডেস্ক : একটি গোপন কবরের ভেতরে শতাধিক প্লাস্টিক ব্যাগে লুকিয়ে রাখা ২৯টি লাশ খুঁজে পেয়েছে মেক্সিকোর কর্তৃপক্ষগুলো। সহিংসতাপূর্ণ পশ্চিমাঞ্চলীয় রাজ্য হালিসকোতে ওই গোপন কবরটির সন্ধান পাওয়া গেছে। চলতি বছরের প্রথম অর্ধে মেক্সিকোয় খুনের সংখ্যা রেকর্ডের শীর্ষ পৌঁছে গেছে, এতে গত বছরের ২৯ হাজার ১১১ খুনের রেকর্ডটিও এবার পেছনে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। চলতি মাসের প্রথম সপ্তাহে জাপোপান শহরের একটি গোপন কবরে লাশগুলো পাওয়া যায় বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন হালিসকোর অ্যাটর্নি জেনারেল হেরার্দো সলিস। রয়টার্স।

ফিলিপাইনে নিহত ২০
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ট্রাক উল্টে ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৪ জন। মঙ্গলবার সাউথ কোটাবাটো প্রদেশের টিবলি শহরে এ দুর্ঘটনা ঘটেছে। প্রাদেশিক পুলিশ প্রধান জোয়েল লিমসন জানিয়েছেন, ট্রাকটি পার্বত্য শহর টিবলির একটি পাহাড়ি ঢাল দিয়ে নামছিল। এ সময় এটি নিয়ন্ত্রণ হারিয়ে গিরিখাতে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ১৫ জন নিহত হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে আরো পাঁচজন।নিহতদের মধ্যে শিশুও রয়েছে। রয়টার্স।

রক্ষীদের ওপর হামলা
ইনকিলাব ডেস্ক : জাপান সাগরে রাশিয়ার সীমান্ত রক্ষীদের ওপর হামলা করেছে উত্তর কোরিয়ার এক জাহাজের ক্রু সদস্যরা। এই হামলায় তিনজন আহত হয়েছেন। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) মঙ্গলবার দেশটির সংবাদ সংস্থা তাসকে এসব কথা জানায়। এফএসবি জানায়, রুশ সীমান্ত রক্ষীদের এক দল পর্যবেক্ষক সদস্যের ওপর সশস্ত্র হামলা করে উত্তর কোরিয়ার জাহাজটির ক্রু সদস্যরা। উত্তর কোরিয়ার জাহাজটিতে ৪৫ জনের বেশি মানুষ ছিল। আহত তিন রুশ সীমান্ত রক্ষীকে নানাভাবে জখম করে হামলাকারীরা। তাস।

ফিলিস্তিনি নারী হত্যা
ইনকিলাব ডেস্ক : এক ফিলিস্তিনি নারীকে একের পর এক গুলি চালিয়ে হত্যা করেছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। বুধবার সকালে গাজার পশ্চিমতীরের একটি চেকপয়েন্টে এই বর্বর হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, গুলিবিদ্ধ হয়ে ওই নারীর মৃত্যু হয়েছে। সামাজিক মাধ্যমে ওই ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে, রাস্তায় দাঁড়িয়ে আছেন বোরকা পরা এক ফিলিস্তিনি নারী। এরপর তার দিকে এগিয়ে গিয়ে গুলি ছুড়ছেন এক নিরাপত্তা রক্ষী। সেখানে বেশ কয়েকজন নিরাপত্তারক্ষীর হাতেই অস্ত্র ছিল। রয়টার্স।

কেউ কথা রাখেনি
ইনকিলাব ডেস্ক : ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তির প্রতিশ্রুতি প‚রণে ব্যর্থ বিশ্বের দ‚ষণকারী দেশগুলো। চার বছর আগে স্বাক্ষরিত এ চুক্তি অনুসারে কেউই কথা রাখেনি। এ নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ জলবায়ু সম্মেলনে আবারও বিশ্বনেতাদের জড়ো করছেন। এর আগে বিশ্বের প্রধান প্রধান দ‚ষণকারী দেশ তাদের কতটুকু প্রতিশ্রুতি প‚রণ করেছে তার বর্ণনা তুলে ধরেছে সংবাদ মাধ্যম । এএফপি।

ভারতীয় এনজিওদের
ইনকিলাব ডেস্ক : ভারতে গত বেশ কয়েক বছর ধরে বিদেশি সাহায্যপ্রাপ্ত এনজিওগুলোর কার্যকলাপে সরকার নানা ধরনের বিধি-নিষেধ আরোপ করছে। এবার তাতে নতুন বিধি-নিষেধ সংযোজন করেছে দেশটির সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় বলা হচ্ছে, যেসব এনজিও বিদেশ থেকে তহবিল পেয়ে থাকে তাদের কর্মীদের মুচলেকা দিয়ে জানাতে হবে যে কখনও ধর্মান্তরে জড়িত ছিলেন না বা ধর্মান্তরের মামলায় অভিযুক্ত ছিলেন না। নইলে সেই এনজিওকে ভারতে কাজ করতে দেওয়া হবে না। বিবিসি বাংলা।

ন্যাড়া করে প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা তাদের মাথা ন্যাড়া করে ফেলছেন। সর্বশেষ সোমবার সন্ধ্যায় প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে সমর্থক ও সাংবাদিকদের সামনে মাথা ন্যাড়া করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা হোয়াং কিও-আহন। প্রতিবাদকারীরা জানান, ম‚লত নতুন বিচারমন্ত্রী চো কুকের বিরুদ্ধে তাদের প্রতিবাদ। চোয়ের পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। তাই চোয়ের পদত্যাগ দাবিতে বিরোধী দলের সদস্যরা মাথা ন্যাড়ার এই কর্মস‚চি বেছে নিয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ