Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেষ ঠিকানায় ‘এমটি আটবন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জাপানে তৈরি দৈত্যাকার জাহাজ ‘এমটি আটবন’ শেষ ঠিকানা সীতাকুÐের শীতলপুর গোল্ডেন আয়রন ওয়ার্কস লিমিটেডের ইয়ার্ডে পৌঁছেছে। গতকাল বুধবার চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে ৪৮ হাজার ১০০ টন ওজনের খালি জাহাজটি ওই ইয়ার্ডে ভেড়ানো হয়। ১৯৯৫ সালে তৈরি জাহাজটি ব্যবহৃত হতো সউদী আরব থেকে বিশ্বের বিভিন্ন দেশে অপরিশোধিত জ্বালানি তেল পরিবহনের কাজে। শীতলপুরের এ ইয়ার্ডে আগামী ৮ মাস চলবে জাহাজটি ভাঙার কাজ।

জাহাজটির দৈর্ঘ্য ৩৪০ মিটার, প্রস্থ ৫৬ মিটার, উচ্চতা ১১ দশমিক ৪ মিটার। এর তেল পরিবহন ক্ষমতা ছিল ৩ লাখ ২০ হাজার টন। চার দিন আগে জাহাজটি বহির্নোঙরে আসে। এরপর বাংলাদেশ নৌবাহিনী, বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, কাস্টম হাউস কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সব সরকারি দফতরের পরিদর্শন, ছাড়পত্র ও ভ্যাট-ট্যাক্স পরিশোধের পর জাহাজটি ইয়ার্ডে আনা হয়। ইতিমধ্যে জাহাজটি আমদানি বাবদ ১৯ কোটি টাকা রাজস্ব জমা দিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠিকানা

১৮ অক্টোবর, ২০২১
১৯ সেপ্টেম্বর, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ