Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বিপ্লবের ‘বৈপ্লবিক’ অভিষেক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 কিছুদিন আগেও জাতীয় দলের ধারেকাছে ছিলেন না আমিনুল ইসলাম বিপ্লব। ক্যারিয়ারে নাটকীয় পালাবদলে সেই বিপ্লবই পেলেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ। চমক হিসেবে ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ দলে আসা লেগ স্পিনিং অলরাউন্ডার টি-টোয়েন্টি ক্যাপও পেয়ে গেলেন দ্রæতই। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে অভিষেক হয়েছে ১৯ বছর বয়সী আমিনুলের। পাশাপাশি এই ম্যাচে টি-টোয়েন্টি অভিষেক হয়েছে নাজমুল হোসেন শান্তরও।

দলে নেওয়ার পর থেকেই আমিনুলকে নিয়ে চর্চা হচ্ছে অনেক। বয়সভিত্তিক পর্যায়ে তার মূল পরিচয় ছিল ব্যাটসম্যান। পাশাপাশি কাজ চালানোর লেগ স্পিন করতেন। গত ঢাকা প্রিমিয়ার লিগে বিকেএসপির হয়ে নজর কাড়েন ৪৪০ রান করে। কিন্তু বাংলাদেশ হাই পারফরম্যান্স দলে অনুশীলনের সময় তার লেগ স্পিনের সামর্থ্য আলাদা করে নজর কাড়ে কোচ সাইমন হেলমটের। লেগ স্পিনের কারণেই গত জুলাইয়ে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে একটি একদিনের ম্যাচে তাকে খেলানো হয় বাংলাদেশ ‘এ’ দলের হয়ে। সেই ম্যাচে ১০ ওভারে ৪৫ রানে নিয়েছিলেন ২ উইকেট।

গত এক মাসে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে খেলেন শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজে। খুব ভালো সেখানে করতে পারেননি, ৩টি একদিনের ম্যাচে নিয়েছিলেন ৩ উইকেট। তবে এই ম্যাচগুলি দিয়ে তার নতুন পরিচয় মোটামুটি প্রতিষ্ঠিত হয়ে যায়, লেগ স্পিনার! সেই পরিচয়ই তাকে নিয়ে এসেছে জাতীয় দলে। একজন লেগ স্পিনার পেতে অনেক দিন থেকেই মরিয়া বাংলাদেশ দল। ত্রিদেশীয় সিরিজের চট্টগ্রাম পর্বের দলে নেওয়া হয় আমিনুলকে। এরপর জাতীয় দলের সঙ্গে কেবল অনুশীলন করতে পেরেছেন একদিন। তাতেই অভিষেক হয়ে যাওয়া প্রমাণ করে, টিম ম্যানেজমেন্টও তার প্রতিভায় ভরসা করছে।

আমিনুলের মতো চমক না হলেও শান্তর টি-টোয়েন্টি দলে আসাও ছিল খানিকটা বিস্ময়ের। এতদিন তাকে টেস্ট-ওয়ানডের জন্যই মূলত বিবেচনা করা হয়েছে। ঘরোয়া টি-টোয়েন্টিতে এই বাঁহাতি ব্যাটসম্যানের রেকর্ড খুব উজ্জ্বল নয়। তাকেও দিতে হবে টি-টোয়েন্টি ব্যাটিংয়ের পরীক্ষা।

 



 

Show all comments
  • Md. Hafijul Islam ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৩১ পিএম says : 0
    Congratulations.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপ্লব

২০ সেপ্টেম্বর, ২০১৯
২৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন