Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

‘দুদকের কার্যক্রমে সরকার হস্তক্ষেপ করছে না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৫ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যক্রমে সরকার কিংবা কোনো রাজনৈতিক দল প্রতিবন্ধকতা সৃষ্টি করছে না। আমাদের সমস্যা হচ্ছে যে, দুদক তার কাজকর্মের মাধ্যমে কাক্সিক্ষত মাত্রার জন-আস্থা অর্জন করতে পারেনি। তাই নাগরিকের আস্থা অর্জনের উদ্দেশ্যে কমিশন কার্যক্রম পরিচালনা করছে। গতকাল বুধবার এ কথা বলেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ইউনাইটেড নেশন্স ড্রাগস অ্যান্ড ক্রাইমের দক্ষিণ এশিয়ার প্রতিনিধি ড. সুরুচি পান্ডের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।
ইকবাল মাহমুদ বলেন, তথ্য-প্রযুক্তির মাধ্যমে যেসব দুর্নীতি সংঘটিত হয় তা নিয়ন্ত্রণ করা আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। অপরাধীরা এমনভাবে প্রযুক্তি ব্যবহার করে, যা নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধ অর্থের লেনদেন হচ্ছে কি না তা মনিটরিংয়ের জন্য কমিশন তাদের ডাটাবেজে প্রবেশের অনুমতি পেয়েছে। বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড ও দুর্নীতি দমন কমিশন সমন্বিতভাবে এবং প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে ট্রেড-বেইজড মানিলন্ডারিংসহ সকল প্রকার অবৈধ লেনদেন নিয়ন্ত্রণ করতে পারে।

অর্থ পাচার বন্ধ করতে হলে এসব প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই। যারা জাল-জালিয়াতি করে ব্যাংক ঋণ গ্রহণ করছেন, তারাই ওভার-ইনভয়েসিংয়ের মাধ্যমে মানিলন্ডারিং করছেন বলে আমাদের ধারণা। তাই সবার সমন্বিত উদ্যোগের প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ