Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

নারী গৃহকর্মীদের ব্যাংকের মাধ্যমে বেতন পরিশোধ

রিয়াদে প্রবাসী মন্ত্রীর সাথে বৈঠকে সউদী শ্রমমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৫ এএম

সউদী আরবের লেবার অ্যান্ড সোস্যাল ডেভেলপমেন্ট মিনিস্ট্রির ভাইস মিনিস্টার ড. আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ান বলেছেন, দেশটিতে কর্মরত বাংলাদেশী নারী গৃহকর্মীদের ক্ষেত্রে কোনো ধরনের নেতিবাচক ঘটনার অভিযোগ পেলেই সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে। সউদী আরবে নারী গৃহকর্মীদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে এবং ব্যাংকের মাধ্যমে তাদের বেতন পরিশোধ করা হবে।

গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় রিয়াদস্থ সউদী আরবের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে সউদী আরবের লেবার অ্যান্ড সোস্যাল ডেভেলপমেন্ট মিনিস্ট্রির ভাইস মিনিস্টার ড. আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ানের এক ফলপ্রসূ দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ কথা বলেন। রিয়াদ থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ রাশেদুজ্জামান এ তথ্য জানিয়েছে। সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সউদী আরবে কর্মী প্রেরণ এবং অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুযোগ সুবিধা ও বিভিন্ন সমস্যার প্রতিকারের বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে দায়িত্বশীল ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সউদী আরবের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে বছরে অন্তত দু’বার জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়। এ বছরের নভেম্বরে জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা আয়োজনের ব্যাপারে মন্ত্রীদ্বয় একমত পোষণ করেন। সউদী শ্রমমন্ত্রী বলেন, চলতি বছরের শেষ নাগাদই মোসানেদ সিস্টেম আরো আপগ্রেড করা হবে। সউদীতে কাজ পরিত্যাগকারী নারী কর্মীদের দ্রুত দেশে ফেরত পাঠানো হবে বলেও শ্রমমন্ত্রী আশ্বাস দেন।

সউদী ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টারের সাথে বৈঠক
এছাড়া মঙ্গলবার সউদী আরবের জেদ্দায় সফররত প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের সাথে রাজকীয় সউদী আরবের ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার ড. নাসের এ আল দায়াদের এক ফলপ্রসূ বৈঠক অনুষ্ঠিত হয়। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণভাবে দুই দেশের মন্ত্রী পর্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সউদী মন্ত্রী বলেন, আরব ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক অত্যন্ত নিবিড় ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ। উভয় দেশের মধ্যে সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ বাংলাদেশ থেকে সউদী আরবে আরো বেশি কর্মী নেয়ার আহ্বান করলে সউদী মন্ত্রী এ ব্যাপারে ইতিবাচক আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ