Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম রুটে ২৫ জুন চালু হচ্ছে নন-স্টপ লাল সবুজ ট্রেন

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

নূরুল ইসলাম : নতুন ট্রেনে যুক্ত হচ্ছে লাল সবুজ কোচ। আগামী ২৫ জুন ঢাকা-চট্টগ্রাম রুটে নন-স্টপ নতুন এই ট্রেন চালু হবে। ইন্দোনেশিয়া থেকে আনা বিলাসবহুল ১৬টি কোচ দিয়ে সাজানো হবে এই ট্রেন। নতুন এই ট্রেনের জন্য ৭টি নাম প্রস্তাব করা হয়েছে।
এগুলো হলো, দ্বিতীয় সুবর্ণ এক্সপ্রেস, স্বাধীনতা এক্সপ্রেস, বঙ্গবন্ধু এক্সপ্রেস, সাগর এক্সপ্রেস, বে-এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেস ও ক্যাপিটাল এক্সপ্রেস। এর বাইরে প্রধানমন্ত্রীর দেয়া যেকোনো নাম রাখা যেতে পারে বলে গত ১১ জুন রেল ভবনে অনুষ্ঠিত এক সভায় সিদ্ধান্ত হয়েছে। রেলওয়ে মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় আলোচনার বিষয়বস্তুতে এক নম্বরে ছিল নতুন ট্রেন চালুকরণ প্রসঙ্গ। এতে বলা হয়, “পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে অধিক সংখ্যক যাত্রী পরিবহনের নিমিত্তে ২৫ জুন তারিখ হতে ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণের ন্যয় একটি নতুন নন-স্টপ আন্তঃনগর ট্রেন প্রবর্তন করা হবে। এই ট্রেনের নাম হবে দ্বিতীয় সুবর্ণ এক্সপ্রেস অথবা স্বাধীনতা এক্সপ্রেস, বঙ্গবন্ধু এক্সপ্রেস, সাগর এক্সপ্রেস, বে-এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেস, ক্যাপিটাল এক্সপ্রেস অথবা মাননীয় প্রধানমন্ত্রীর প্রদেয় যে কোনো নাম। এতে ১৬টি কোচ থাকবে।” নতুন এই সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে রেলওয়ের পূর্বাঞ্চল বিভাগের জেনারেল ম্যানেজার (মহাব্যবস্থাপক)কে। জানতে চাইলে পূর্ব বিভাগের মহাব্যবস্থাপক মকবুল আহমদ গতকাল ইনকিলাবকে বলেন, সবেমাত্র প্রস্তাবনা পাঠানো হয়েছে। বাকিটা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ব্যাপার। এজন্য এখনই এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না। আরও দুদিন যাক, তারপর বলবো। রেলওয়ের ট্রাফিক বিভাগের পরিচালক সৈয়দ জহুরুল ইসলাম বলেন, নতুন একটা ট্রেন চালু হচ্ছে তবে সেটা কবে থেকে চালু হবে তা বলা মুশকিল। তিনি বলেন, ঈদ উপলক্ষে আমরা আমাদের প্রস্তুতির কথা মন্ত্রণালয়কে জানিয়েছি। মন্ত্রণালয় সেগুলো বাস্তবায়ন করবে।
তবে একাধিক সূত্র জানায়, লাল সবুজ কোচ আসার আগে থেকেই ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালুর পরিকল্পনা ছিল। কিন্তু কোচের অভাবে সেটি চালু করা যায় নি। ইন্দোনেশিয়া থেকে মিটার গেজের নতুন কোচ আসার পর এই পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। রেলওয়ের একজন কর্মকর্তা জানান, মূলত ঢাকা-চট্টগ্রাম রুটের আন্তঃনগর ট্রেনে যাত্রী বেশি হয়। বিশেষ করে সুবর্ণ এক্সপ্রেসের টিকেটের জন্য সারা বছরই হাহাকার লেগে থাকে। সুবর্ণ রেলওয়ের সবচে’ লাভজনক ট্রেন। যাত্রীদের চাহিদা তথা অর্থনৈতিক দিক বিবেচনা করেই ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন একটা নন-স্টপ আন্তঃনগর ট্রেন চালু করার পরিকল্পনা করা হয়। সেটাই বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে লাল-সবুজের কোচ দিয়ে। নতুন এই ট্রেনের সম্ভাব্য সময়ও নির্ধারণ করা হয়েছে। ঢাকা থেকে ট্রেনটি ছেড়ে যাবে সকাল ৭টায়। চট্টগ্রাম পৌঁছাবে ১২টা ৩০ মিনিটে। চট্টগ্রাম থেকে ট্রেনটি ছাড়বে বেলা ২টা ৩০ মিনিটে। ঢাকা পৌঁছাবে রাত ৮টায়। রেল সূত্র জানায়, নতুন এই ট্রেনের গতিবেগ বাড়িয়ে গন্তব্যে পৌঁছানোর সময় ৫ ঘন্টা করা হতে পারে। সেক্ষেত্রে ট্রেনটি চট্টগ্রামে বেলা ১২টা পৌঁছাবে। চট্টগ্রাম থেকে বেলা আড়াইটায় ছেড়ে ঢাকা আসবে রাত সাড়ে ৭টায়। চট্টগ্রামে পৌঁছার পর দুই ঘন্টা সময় হাতে রাখা হয়েছে ট্রেনটি ওয়াশপিটে পাঠানোর জন্য। ওই সময়ের মধ্যে ট্রেনটিকে পরিস্কার পরিচ্ছন্ন করা হবে। রেল সূত্র জানায় ইন্দোনেশিয়া থেকে আনা লাল সবুজ কোচের মধ্যে চারটি এসি কোচ রয়েছে। সবগুলো কোচই নতুন ট্রেনে সংযুক্ত করা হতে পারে। নতুন ট্রেনে যাত্রীর সংখ্যা বেশি হবে- এ ধারণা থেকেই ১৬টি কোচের মধ্যে চারটি এসি কোচ, চারটি প্রথম শ্রেণি এবং তিনটি শোভন চেয়ার কোচ সংযুক্ত করা হতে পারে। এর সাথে আছে দুটি পাওয়ার কার। প্রতিটি কোচের এক দিকে নামাজের স্থান সংযুক্ত কোচ এবং অন্যদিকে খাবার রাখার ব্যবস্থা সম্বলিত কোচ থাকবে। একজন যাত্রীকে খাবার বা নামাজ আদায়ের জন্য বেশি দুর যেতে হবে না।
এদিকে, ঢাকা-চট্টগ্রাম রুটের নতুন নন-স্টপ ট্রেন নিয়ে ইতোমধ্যে তোলপাড় শুরু হয়েছে রেলওয়ে ফ্যানদের ফেসবুকে। ২৫ জুন নতুন ট্রেনে কোন লোকোমোটিভ থাকবে, চালক বা সহকারী চালক কে থাকবেন, ট্রেনটি কমলাপুর থেকে ছাড়লেও বিমানবন্দর স্টেশনে দাঁড়াবে কি না-আরও কতো কি। ফেসবুকে কয়েকজন রেলফ্যান আবার দলবেঁধে ওই দিন ঢাকা থেকে চট্টগ্রাম ভ্রমণের ঘোষণা দিয়েছেন। এসব নিয়ে চলছে সরব আলোচনা সমালোচনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা-চট্টগ্রাম রুটে ২৫ জুন চালু হচ্ছে নন-স্টপ লাল সবুজ ট্রেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ