Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্র অন্ধকারে ঢিল ছুড়ছে : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩:০৬ পিএম

সউদী আরবের দু’টি তেল স্থাপনায় শনিবারের হামলায় ইরানের হাত রয়েছে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে। এর প্রতিক্রিয়ায় ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের দাবির স্বপক্ষে কোনো দলিল, প্রমাণ বা আলমত তুলে ধরতে পারেনি। বরং তারা অন্ধকারে ঢিল ছুড়ছে মাত্র। খবর পার্স ট্যুডে।
আমির হাতামি বুধবার তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন। তিনি ইয়েমেনের ওপর গত সাড়ে চার বছরের সউদী আগ্রাসনের কথা উল্লেখ করে বলেন, সউদী আরব ও ইয়েমেনের মধ্যে যুদ্ধ চলছে এবং ইয়েমেনিরা সউদী অপরাধযজ্ঞের জবাব দিয়েছে মাত্র।
জেনারেল হাতামি আরও বলেন, ইরানের বিরুদ্ধে অভিযোগের ফুলঝুড়ি ফুটিয়ে তারা কোনো কিছু করতে পারবে না। তিনি আরও বলেন, সউদী আরব ও ইহুদিবাদী ইসরায়েল শুরু থেকেই আঞ্চলিক সংঘাতে যুক্তরাষ্ট্রকে জড়িয়ে ফেলার চেষ্টা করে আসছে। তারা সউদী আরব ও ইয়েমেনের সংঘাতের প্রতিটি পর্যায়ে এই চেষ্টা করে এসেছে।
ইরান মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে উল্লেখ করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরান যুদ্ধ এড়ানোর চেষ্টা করছে কিন্তু যদি আক্রান্ত হয় তাহলে মার্কিন ড্রোন ভূপাতিত করার মতো কঠোর জবাব দেবে তেহরান।
গত শনিবার সকালে ইয়েমেনের সেনাবাহিনী ও গণ কমিটি ঘোষণা করে তারা তাদের দেশের ওপর গত প্রায় পাঁচ বছরের সউদী আগ্রাসনের জবাবে দেশটির দু’টি তেল স্থাপনায় হামলা চালিয়েছে। তাদের ঘোষণায় বলা হয়, সউদীর জাতীয় তেল কোম্পানি আরামকো পরিচালিত আবকাইক ও খুরাইশ তেল শোধনাগারে ১০ বার ড্রোন হামলা চালানো হয়েছে।
ওই হামলার পর ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেন, ইয়েমেনের ওপর পাঁচ বছরের আগ্রাসন ও অবরোধের যে জবাব দেয়া হয়েছে তা সম্পূর্ণ বৈধ ও স্বাভাবিক। তবে মার্কিন সরকার কোনো দলিল বা প্রমাণ উপস্থাপন ছাড়াই ওই হামলার জন্য ইরানকে দায়ী করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ