Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

কাশ্মীরে ‘কারফিউ’ না উঠলে আলোচনা নয় -ইমরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১১ পিএম

সন্ত্রাসে পাকিস্তানি মদত বন্ধ না হলে যে দ্বিপাক্ষিক আলোচনার সম্ভাবনা নেই বলে বুধবার জানিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আজ বৃহষ্পতিবার পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান জানালেন, কাশ্মীর থেকে ‘কারফিউ’ না তোলা হলে আলোচনার প্রশ্নই নেই।

অন্য দিকে নিউ ইয়র্কে জাতিসংঘেরর অধিবেশনে যোগ দিতে যাওয়ার সময়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেওয়া হবে না বলে আজ জানিয়ে দিয়েছে পাকিস্তান। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভিশ কুমারের বক্তব্য, ‘এ নিয়ে দু’সপ্তাহের মধ্যে দু’বার ভিভিআইপি উড়ানকে নিজেদের আকাশপথে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিল পাকিস্তান। কোনও স্বাভাবিক রাষ্ট্র এটা করে না।’

এই পরিস্থিতিতে ভারত-পাকিস্তানকে আলোচনার টেবিলে বসানোর জন্য আন্তর্জাতিক চাপ বাড়ছে। কিন্তু বুধবার জয়শঙ্কর স্পষ্ট জানান, সন্ত্রাস বন্ধ না হলে আলোচনার সম্ভাবনা নেই। সেইসঙ্গে তার দাবি, আজাদ কাশ্মীর ভারতেরই অং‌শ। তার আশা, কখনও ওই এলাকা ভারতের নিয়ন্ত্রণে আসবে।

আজ পাক সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে ইমরান বলেন, ‘কাশ্মীর থেকে কারফিউ তোলা না হলে আলোচনার প্রশ্নই নেই।’ সেই সঙ্গে পাক পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রী দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করেছেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন