Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

এনআরসি নিয়ে অমিত-মমতা বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম

প্রথমবার অমিত শাহের সঙ্গে বৈঠকে বসে আসামে জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে প্রতিবাদ জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেন, আসামে প্রকৃত নাগরিকদেরও জাতীয় নাগরিকপঞ্জি থেকে বাদ দেওয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে কথা হয়নি অমিত-মমতা বৈঠকে।

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা দেড়টা নাগাদ নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে যোগ দেন মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘তার হাতে একটি চিঠি তুলে দিয়েছি। তাকে জানিয়েছি, এনআরসি তালিকা থেকে যে ১৯ লাখ মানুষ বাদ পড়েছেন, তাদের মধ্যে অধিকাংশই বাঙালি। এ ছাড়াও আছেন বহু গোর্খা, হিন্দিভাষী ও আসামের স্থানীয় মানুষ। বহু প্রকৃত ভোটারকে বাদ দেওয়া হয়েছে। এই দিকটা দেখা উচিত। সরকারিভাবে একটি চিঠি দিয়েছি।’ স্বরাষ্ট্রমন্ত্রী তার কথা শুনেছেন ও দেখবেন বলে আশ্বাস দিয়েছেন, এমনই দাবি করেন মমতা।

বাংলার বহু মানুষ এনআরসি নিয়ে চিন্তিত বলে জানান মুখ্যমন্ত্রী। তবে বাংলায় নাগরিকপঞ্জির ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কোনও কথা হয়নি বলে জানান তিনি। বলেই, ‘আগেই আমরা আমাদের স্ট্যান্ড জানিয়ে দিয়েছি। বাংলায় নাগরিকপঞ্জির দরকার নেই।’ পশ্চিমবঙ্গের নাম বদল নিয়ে কোনও কথা হয়েছে কি না প্রশ্ন করা হলে মমতা জানান, এ বিষয়ে বুধবার প্রধানমন্ত্রীকে তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, বিষয়টি বিবেচনা করবেন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন