Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এফবিসিসিআই প্রতিনিধিদলের যুক্তরাষ্ট্র যাত্রা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০৬ পিএম

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল বৃহষ্পতিবার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ব্যবসায়ী প্রতিনিধিদল জাতিসংঘের ৭৪ তম সাধারণ অধিবেশন ও অন্যান্য অধিবেশনে প্রধানমন্ত্রীর সাথে অংশগ্রহন করবেন। এফবিসিসিআই নেতৃবৃন্দ ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশ মিশন আয়োজিত ‘ রিকগনাইজিং পলিটিক্যাল লিডারশীপ ফর ইমুনাইজেশন কবারেজ : এ সাকসেস অব বাংলাদেশ’ বিষয়ক সভায় অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। একই সঙ্গে ২৫ সেপ্টেম্বর ব্যবসায়ি প্রতিনিধিদল গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এবং সিইও’র সাথে সাক্ষাত করবেন। এছাড়াও তারা বাংলাদেশ আমেরিকান বিসনেস এলায়েন্স (বিএবিএ)-এর আয়োজনে এক বিজনেস ডায়ালগে অংশ নেবেন। একই দিনে আমেরিকান বাংলাদেশী বিজনেস এলায়েন্স আয়োজিত ‘ ১১ তম বার্ষিক ব্যবসায়িক সামিট ২০১৯’ এ অংশ নেবে ব্যবসায়ি প্রতিনিধিদল। ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সম্মানে ইউএস চেম্বার অব কমার্স নেতৃবৃন্দের আয়োজিত এক সভায় উপস্থিত থাকবেন ব্যবসায়িরা। এছাড়া ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এফবিসিসি সভাপতির নেতৃত্বে বিভিন্ন ব্যভসায়ী প্রতিনিধি দলের সাথে বৈঠক করবেন।

প্রতিনিধিদলের সদস্যরা হচ্ছেনÑ এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু, দিলীপ কুমার আগারওয়ালা, মো. সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ, নিজামউদ্দিন রাজেশ এবং এফবিসিসিআই পরিচালক সুজিব রঞ্জন দাস, প্রবীর কুমার সাহা, আবু মোতালেব, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, মো. শফিকুল ইসলাম ভরসা, মাসুদ পারভেজ খান ইমরান, কে. এম আক্তারুজ্জামান, এস এম জাহাঙ্গীর হোসেন, মো. আতাউর রহমান ভূইয়া, নাজ ফারহানা আহমেদ, রাশেদুল হোসেন চৌধুরী রনি, শমী কায়সার, সালাউদ্দিন আলমগীর, হুমায়ুন রশিদ খান পাঠান, খন্দকার মঈনুর রহমান জুয়েল, ড. কাজী এরতেজা হাসান, মো. হাসানুজ্জামান, মেহেদী আলী, মো. মুনির হোসেন, মোহাম্মদ আলী খোকন, সৈয়দ সাদাত আলমাস কবির, ফেরদৌস ওয়াহেদ, খন্দকার এনায়েত উল্লাহ এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।

এছাড়াও এফবিসিসিআই প্রতিনিধিদলে রয়েছেন, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি রুবানা হক, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ওসামা তাসের, রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অফ বাংলাদেশ (রিহ্যাব)-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরুন্নবী চৌধুরী শাওন, এমপি। এফবিসিসিআইয়ের প্রাক্তন পরিচালক, সংগঠনের বিভিন্ন সদস্য সংস্থার প্রধানগণ এবং সাধারণ পরিষদ সদস্যবৃন্দও প্রতিনিধিদলে রয়েছে। সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামী ২৯ সেপ্টেম্বর ঢাকায় ফিরবে বলে আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ