Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৫ এএম

৩ কর্মকর্তাকে অব্যাহতি

ফুকুশিমায় পারমাণবিক দুর্ঘটনায় পরিচালনা প্রতিষ্ঠানের অবহেলার দায় থেকে সাবেক তিন নির্বাহী কর্মকর্তাকে অব্যাহতি দিয়েছে জাপানের একটি আদালত। ২০১১ সালে সুনামির আঘাতে টোকিও ইলেকট্রিক পাওয়ার (টেপকো) পরিচালিত এই পারমাণবিক প্লান্টটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে প্রায় ১৮ হাজার পাঁচশো মানুষ নিখোঁজ বা নিহত হয়। সরিয়ে নেওয়া হয় হাজার হাজার মানুষ। ১৯৮৬ সালে চেরনোবিল দুর্ঘটনার পর সবচেয়ে বড় পারমাণবিক দুর্ঘটনা বিবেচনা করা হয় ফুকুশিমার ঘটনাকে। এনএইচকে।

গ্যাস মুখোশ
টানা ১৫ সপ্তাহে গড়িয়েছে হংকং-এর চীনবিরোধী বিক্ষোভ। ইতোমধ্যেই এ গণবিক্ষোভ আন্তর্জাতিক স¤প্রদায়ের নজর কাড়তে সক্ষম হয়েছে। তাদের দমিয়ে রাখতে লাঠিচার্জ ও টিয়ারগ্যাস ব্যবহার করছে পুলিশ। বিক্ষোভকারীদের সমর্থনে তাই ব্যক্তিগত উদ্যোগে ২ হাজার গ্যাস মুখোশ পাঠিয়েছেন অ্যালেক্স কো নামে এক তাইওয়ানী। বিক্ষোভকারীদের হয়ে প্রথম গ্যাস মুখোশ সংগ্রহের কাজটি শুরু করেন অ্যালেক্স কো। স্বল্পভাষী এই ব্যক্তি নিজে উপস্থিত না থাকলেও একাত্ম হয়েছেন হংকংয়ের স্বাধীনতাকামীদের আন্দোলনে। রয়টার্স।

মুম্বাইয়ে রেড এলার্ট
ভারি বৃষ্টিপাতের শঙ্কায় ভারতের মুম্বাইয়ে রেড এলার্ট জারি করা হয়েছে। মুম্বাইসহ এর আশপাশের স্কুলসহ আজ বৃহস্পতিবার বন্ধ আছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। আবহাওয়া অফিস বলছে, পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। কর্মকর্তারা জানান, রেড এলার্টের আওতায় পড়েছে মুম্বাই ও এর কাছেই থাকা রায়গড়। ভারি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে পালগাড় ও থানেতে। বর্ষার এই সময়টাতে ভারি বৃষ্টিপাতের ফলে মুম্বাইয়ে ফ্লাইটের শিডিউল বিপর্যয়, সড়কে যানজট, জলাবদ্ধতা ও ঘরবাড়ি বন্যার কবলে পড়ে। এনডিটিভি।

চিকিৎসক ধর্মঘট
বেতন বৈষম্যের অভিযোগ তুলে দেশব্যাপী ধর্মঘট ডেকেছেন শ্রীলঙ্কার চিকিৎসকরা। এতে বিপর্যস্ত হয়ে পরেছে দেশটির চিকিৎসা ব্যবস্থা। ধর্মঘটটি ডাকা হয়েছে সরকারি হাসপাতালের চিকিৎসকদের একটি সংগঠনের পক্ষ থেকে। সরকারি চিকিৎসকদের ওই সংগঠনের সভাপতি ডাক্তার হারিথা আলুথজে বলেন, ২ বছর আগে সরকার বিচার বিভাগের অধীন কর্মকর্তাদের বেতন বৃদ্ধি করেছে। কিন্তু সেই তুলনায় চিকিৎসকরা কিছুই পাচ্ছেন না। আরব নিউজ।


ব্যাপক বিক্ষোভ
নিখোঁজ তিন ছেলে শিশুর লাশ উদ্ধারের পর পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কাসুর জেলায় ব্যাপক বিক্ষোভ করেছে স্থানীয় জনতা। এর মধ্যে এক শিশুকে হত্যার আগে ধর্ষণ করা হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। বাকি দুই শিশুর ময়নাতদন্ত এখনও সম্পন্ন হয়নি। দশ বছরের কম বয়সী এসব শিশু বেশ কয়েক দিন আগে নিখোঁজ হয়। তাদের লাশ উদ্ধারের পর বুধবার কাসুরের চুন্নিয়ান এলাকায় সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে স্থানীয়রা। স্থানীয় পুলিশে স্টেশনেও পাথর নিক্ষেপ করা হয়। জিও নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ
আরও পড়ুন